শিশু সাহিত্য নিয়ে বই মেলায় সৈয়দ ইফতেখার

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৪

ঢাকাটাইমস ডেস্ক

 

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখক, সাংবাদিক ও টিভি উপস্থাপক সৈয়দ ইফতেখারের বই, ‘ছড়ার দেশে, যাচ্ছি ভেসে, হেসে হেসে’। শিক্ষাপ্রতিষ্ঠান বা যেকোনো সংগঠন, স্থানে ছন্দময় ছড়া আবৃত্তি করার জন্য বইটি বেশ উপযোগী।

পহেলা ফেব্রুয়ারি মেলার প্রথম দিন থেকে বইটি পাওয়া যাচ্ছে ইন্তামিন প্রকাশনের স্টলে। স্টল নম্বর ২৫৯-২৬০-২৬১। মূল্য মাত্র ১৫০ টাকা। 

ছন্দময় ছড়াগুলো ইতোমধ্যে পাঠক মহলের কুড়িয়েছে প্রশংসা। সুদীর্ঘ দেড় দশক বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক আর অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত সেরা ছড়াগুলো নিয়ে বইটি সাজানো। বইটির ভূমিকা লিখেছেন শিশুসাহিত্যিক, কবি, সাংবাদিক অদ্বৈত মারুত।

‘ছড়ার দেশে, যাচ্ছি ভেসে, হেসে হেসে’ বইয়ের প্রচ্ছদের তথ্য অনুযায়ী, ছোট-বড় সবার জন্য এই বই। সহজ-সরল ভাষায় লেখা। দেড় দশকের শ্রেষ্ঠ ছড়াগুলো এখানে সন্নিবেশিত। পড়ে ফেলা সম্ভব এক নিঃশ্বাসে। লেখালেখির চর্চা যাদের আছে, তাদের জন্যও কার্যকরী বইটি। 

সৈয়দ ইফতেখার টেলিভিশনে সংবাদ, অনুষ্ঠান ও টকশো উপস্থাপনা করছেন বহু বছর ধরে। এছাড়া কাজ করে যাচ্ছেন বার্তাকক্ষে, সামলাচ্ছেন আন্তর্জাতিক বিভাগের দায়িত্ব। করেছেন নাটক, টেলিফিল্মে অভিনয়ও। এর আগে সৈয়দ ইফতেখারের দুটি যৌথ গ্রন্থ প্রকাশ পায়, যার একটি কবিতা ও একটি ছড়া।

ছড়ার মাধ্যমে ২০০৬ সাল থেকে জাতীয় পত্রপত্রিকায় লেখালেখি শুরু করেন সৈয়দ ইফতেখার। ধীরে ধীরে কবিস্তৃত করেন কবিতা, গল্প, উপন্যাস, ফিচার ও কলামে। পড়াশোনা সম্পন্ন করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ থেকে মিডিয়া ও সাংবাদিকতায়। পরে আরও উচ্চ শিক্ষা নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফিতে। সাংবাদিকতার খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করছেন। নিতান্তই শখের বসে নির্মাতা হিসেবে তৈরি করেছেন প্রামাণ্যচিত্র ও শর্ট ফিল্ম।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এফএ)