পানির অপর নাম জীবন, ডেকে আনে বড় বিপদও! যদি…

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৮

আসলেই পানির অপর নাম জীবন। শুধু মানুষ নয়, পানি ছাড়া কোনো প্রাণীই বেশিদিন বাঁচতে পারে না। তবে পানি যেমন জীবন বাঁচায়, সেই পানিই হতে পারে বড় বিপদের কারণ, যদি তা বেশি পরিমাণে পান করা হয়। কথায়ই আছে, অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়।

শরীরকে আদ্র রাখার জন্য পানি পান করা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু সঠিক পরিমাণে পানি পান না করলে ক্ষতি হতে পারে। অর্থাৎ, পানি একেবারে কম পান করাও উচিত নয়, আবার একেবারে বেশি পরিমাণে পান করাও উচিত নয়। তাতে উপকারের বদলে ক্ষতির আশঙ্কাই বেশি।

তাহলে প্রতিদিন কতটা পরিমাণ পানি পান করা উচিত?

মানুষের শরীরের ৭০ শতাংশই পানি। তাই পানি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে অতিরিক্ত পানি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এখানে জেনে নিন অতিরিক্ত পরিমাণ পানি পান করার অপকারিতা এবং দিনে কতটুকু পানি পান করা উচিত।

অতিরিক্ত পানি পান করলে ক্লান্তি এবং মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। এছাড়া শরীরের ইলেক্ট্রোলাইটগুলো পাতলা হয়ে যায়, তাই এটি শরীরে সোডিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। ফলে দুর্বলতা, খিঁচুনি এবং অজ্ঞান হয়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়।

অনেক সময় শরীর অতিরিক্ত পানি ধরে রাখে, যা ওজন বাড়িয়ে দেয়। ওজন কমানোর সময় যদি আপনি খুব বেশি পানি পান করেন, তাহলে আপনি ওভারহাইড্রেশনে ভুগবেন। এর থেকে আপনার রক্ত ​​​​প্রবাহে অতিরিক্ত পানি জমতে পারে।

তাই নিজেকে হাইড্রেটেড রাখতে প্রতিদিন সাত থেকে আট গ্লাস পানি পান করার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। অতিরিক্ত গরমের দিনে এই পরিমাণ ১০ গ্লাস পর্যন্ত রাখা যেতে পারে। এছাড়া কোনো কোনো বিশেষজ্ঞ বলেন, ওজন অনুযায়ী পানি পান করা উচিত।

উদাহরণস্বরূপ, ২০ কেজি ওজনে অবশ্যই এক লিটার পানি পান করতে হবে। চিকিৎসকদের পরামর্শ, পানি পান করার জন্য পিপাসা না পাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। বরং আপনার পুরো দিনটা এমনভাবে ভাগ করে রাখুন, যাতে আপনি সারাদিনে পরিমিত পরিমাণে পানি পান করতে পারেন।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :