হাথুরুর প্রথম অ্যাসাইনমেন্টে হোয়াইটওয়াশ হবে বাংলাদেশ?

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৩, ২০:২৬

মিরপুরে প্রথম দুই ওয়ানডেতে হেরে আগেই সিরিজ হেরেছে স্বাগতিক বাংলাদেশ। বাকি রয়েছে আর একটি ম্যাচ। এই ম্যাচে হারলেই হোয়াইটওয়াশের লজ্জা বরণ করে নিতে হবে টাইগারদের। আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১২টায় মাঠে নামবে দুদল। টি-স্পোর্টসে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ দলের হেড কোচের দায়িত্ব গ্রহণের পর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেই প্রথম অ্যাসাইনমেন্ট পেয়েছেন লঙ্কান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। আর প্রথম মিশনেই এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হেরেছে বাংলাদেশ। তবে কি দায়িত্ব এসেই হোয়াইটওয়াশের স্বাদ নেবেন হাথুরু?

প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই ছিল বাংলাদেশের। কিন্তু নাজমুল হোসেন শান্ত ছাড়া ব্যাট হাতে সুবিধা করতে পারেননি ব্যাটাররা। সবকটি উইকেট হারিয়ে থেমেছে মাত্র ২০৯ রানে। এরপরও তাইজুল-মিরাজ-সাকিবদের ঘূর্ণিতে জয়ের স্বপ্ন দেখে দল। কিন্তু ডেভিড মালানের দুর্দান্ত সেঞ্চুরিতে ৩ উইকেটে জয় পায় সফরকারীরা।

দ্বিতীয় ম্যাচে পাত্তাই পাননি তামিম-সাকিবরা। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে জেসন ও জস বাটলারদের দুর্দান্ত ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩২৬ রান তুলে সফররত ইংল্যান্ড। রান তাড়া করতে নেমে সাকিব ছাড়া সুবিধা করতে পারেননি কোনো বাংলাদেশি ব্যাটার। টাইগারদের ইনিংস থেমেছে ১৯৪ রানে।

২০১২ সালে সর্বশেষ ঘরের মাঠে পাকিস্তানের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। এরপর ২০১৪ সালে তিন ম্যাচের সিরিজে ভারতের কাছে ২-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ভারতের বিপক্ষে ঐ সিরিজের পর থেকেই ওয়ানডে ফরম্যাটে উন্নতি করা শুরু করে বাংলাদেশ। বিদেশের মাটিতে নিয়মিত ম্যাচ জয়ের ধারা শুরু করার পাশাপাশি ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে উঠে তারা। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজের আগে ২০১৬ সালে মাত্র ১টি সিরিজ হারে টাইগাররা।

এখন পর্যন্ত ২৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ ও ইংল্যান্ড। এর মধ্যে ১৯টিতে জিতেছে ইংলিশরা। বাংলাদেশের জয় মাত্র ৪টিতে। একমাত্র টেস্ট প্লেয়িং দেশ হিসেবে এখনও বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হারেনি ইংল্যান্ড।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ :

জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, স্যাম কারান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, জেমস ভিন্স, ক্রিস ওকস, মার্ক উড।

(ঢাকাটাইমস/০৫মার্চ/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :