যৌনজীবনের অসন্তুষ্টিতে বাড়ছে নারীদের মাইগ্রেনের সমস্যা: গবেষণা

প্রকাশ | ০৬ মার্চ ২০২৩, ০৯:৫১

ঢাকা টাইমস ডেস্ক

মাইগ্রেন হলো এক ধরনের খুবই যন্ত্রণাদায়ক মাথাব্যথা। সাধারণ মাথাব্যথার থেকে এটি অনেকটাই আলাদা এবং ভয়ংকর। নারীদের মধ্যে এই রোগের প্রবণতা বেশি দেখা যায়। যার পেছনে যৌনজীবনে অসুখী থাকাসহ রয়েছে কয়েকটি বড় কারণ।

এমনটাই বলছে কন্ডোম সংস্থা ডিউরেক্স ইন্ডিয়ার সাম্প্রতিক গবেষণা। তাহলে দেখে নেওয়া যাক সেই কারণগুলো-

যৌনজীবনে অসুখী

কন্ডোম সংস্থা ডিউরেক্স ইন্ডিয়ার গবেষণা বলছে, যৌনমিলনে ঠিকমতো সুখ না পেলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। বিয়ের পর যৌনজীবন সুখের না হলে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। প্রতিবেশী দেশ ভারতে ৭২ শতাংশ নারীর যৌনজীবন সুখের নয়। বাংলাদেশেও এই হার আশঙ্কাজনক।

বয়ঃসন্ধির সমস্যা

অনেক সময় বয়সন্ধিকালে মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। এই সময় শরীরে অনেক রকম পরিবর্তন আসে। শুধু তাই নয়, এই সময় হরমোনের মাত্রাও ওঠানামা করে। তাই মাইগ্রেন হওয়া স্বাভাবিক।

হরমোনের সমস্যা

বিশেষজ্ঞদের কথায়, মেয়েদের হরমোনও মাইগ্রেনের জন্য দায়ী হয়। মেয়েদের প্রধান দুই হরমোন ইস্ট্রোজেন ও প্রজেস্টেরনের মাত্রা ঠিক না থাকলে এমনটা হয়। চিকিৎসকদের মতে, ইস্ট্রোজেনের মাত্রা ওঠানামা করলে এই সমস্যা আরও বেশি হয়।

পিরিয়ড

পিরিয়ড মেয়েদের আরেকটি বড় সমস্যা। এই সময় হরমোনের মাত্রা বেশ ওঠানামা করে। তাই দেখা যায়, পিরিয়ডের আগে অনেকের মাইগ্রেনের ব্যথা বেশ বেড়েছে। আবার পিরিয়ড শেষ হলে এই ব্যথা কমে যায়।

অর্গ্যাজম না করা

সাম্প্রতিক ওই সমীক্ষায় উঠে এসেছে, নারীরা অর্গ্যাজম না করলে আরও চেপে বসে মাইগ্রেনের সমস্যা। চিকিৎসকদের কথায়, অর্গ্যাজন করলে এন্ডোট্রপিন নামের ভালো হরমোন ক্ষরিত হয়। এই হরমোন মাইগ্রেনের সমস্যা অনেকটাই কমিয়ে দেয়।

(ঢাকাটাইমস/৬মার্চ/এজে)