ভূমিকম্পে তুরস্কের ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০ বিলিয়ন ডলার ছাড়ানোর শঙ্কা

প্রকাশ | ০৭ মার্চ ২০২৩, ১৮:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে শুধু তুরস্কেই ১০০ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি হতে পারে আশঙ্কা করেছে জাতিসংঘ।

ইউএন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) লুইসা ভিনটন তুরস্কের গাজিয়ানটেপ থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে সাংবাদিকদের বলেন, ‘ইতোমধ্যেই এটা পরিষ্কার যে এখানে শুধু ক্ষতির পরিমাণই হবে ১০০ বিলিয়ন ডলারের বেশি।’

৬ ফেব্রুয়ারিতে আঘাত হানা ভূমিকম্প এবং এর আফটারশকগুলোর কারণে তুরস্কের ৪৫ হাজারের বেশি এবং প্রতিবেশী সিরিয়ায়৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

বিশ্বব্যাংক গত সপ্তাহে অনুমান করেছে, ধ্বংসাত্মক ভূমিকম্পের কারণে তুরস্কে ৩৪ বিলিয়নের বেশি মূল্যের ক্ষতি হয়েছে, পুনরুদ্ধার সেই পরিমাণ দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

কিন্তু ভিনটন বলেন, ইউএনডিপি, বিশ্বব্যাংক এবং ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় তুর্কি সরকার অনেক বেশি ক্ষয়ক্ষতির হিসাব করেছে।

প্রাথমিক অবস্থায়, ‘এখন পর্যন্ত করা গণনা থেকে এটি স্পষ্ট যে সরকার দ্বারা উপস্থাপিত এবং তিনটি আন্তর্জাতিক অংশীদারদের দ্বারা সমর্থিত ক্ষতির পরিসংখ্যান ১০০ বিলিয়ন ডলারের বেশি হবে।

একবার সম্পন্ন হলে, এই অনুমানটি আগামী সপ্তাহে ব্রাসেলসে একটি পুনরুদ্ধার এবং পুনর্গঠন দাতা সম্মেলনের ভিত্তি হবে বলে তিনি জানিয়েছেন। পুনরুদ্ধারের খরচ, উন্নত এবং আরও পরিবেশগতভাবে টেকসই অবকাঠামো নির্মাণের প্রচেষ্টাসহ, ‘স্পষ্টতই সেই পরিমাণ ছাড়িয়ে যাবে।’

তার মতে, ইউএনডিপি আজ পর্যন্ত তহবিল আবেদনের নিম্ন স্তরের প্রতিক্রিয়ার কারণে ‘খুব হতাশ এবং দুঃখিত’। ১৬ ফেব্রুয়ারিতে করা ১ বিলিয়ন ফ্ল্যাশ আপিল বর্তমানে মোটের মাত্র ৯ দশমিক ৬ শতাংশ অর্থায়ন করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এসএটি)