কুশল-করুনারত্নের ফিফটিতে প্রথম দিনেই শ্রীলঙ্কার তিনশ রান

প্রকাশ | ০৯ মার্চ ২০২৩, ১৬:৪৯

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টের শুরুতে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিস ও দিমুথ করুনারত্নের ফিফটিতে প্রথম দিনেই তিনশ পার করেছে সফররত শ্রীলঙ্কা। প্রথম দিন শেষে ৬ উইকেট হারিয়ে লঙ্কানদের সংগ্রহ দাঁড়িয়েছে ৩০৫ রান। দ্বিতীয় দিনের খেলায় আবারও ব্যাট করতে নামবে শ্রীলঙ্কা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে বোলিং করতে নামে নিউজিল্যান্ড। সপ্তম ওভারে দলীয় ১৪ রানে শ্রীলংকার উদ্বোধনী জুটি ভাঙ্গেন নিউজিল্যান্ড অধিনায়ক  পেসার টিম সাউদি। ১৩ রান করে আউট হন লংকান ওপেনার ওশাদা ফার্নান্দো।

দ্বিতীয় উইকেট নিউজিল্যান্ডের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে বড় জুটি গড়েন করুনারতেœ ও মেন্ডিস। মারমুখী মেজাজে ৪০ বল খেলে টেস্ট ক্যারিয়ারের ১৬তম হাফ-সেঞ্চুরি পূর্ন কেেরন  মেন্ডিস। দলের রান দেড়শ পার করে সাউদির দ্বিতীয় শিকার হন মেন্ডিস। ১৬টি চারে ৮৩ বলে ৮৭ রান করেন তিনি। করুনারতেœ-মেন্ডিস ১৫৬ বলে ১৩৭ রানের জুটি গড়েন।

মেন্ডিস ফেরার ৪ বল পরই প্যাভিলিয়নে ফিরেন করুনারতেœ। টেস্ট ক্যারিয়ারের ৩২তম অর্ধশতক পূর্ন করে ৫০ রানে ফিরেন তিনি। ৮৭ বল খেলে ৭টি চার মারেন করুনারত্নে।

১৫১ রানেই মেন্ডিস ও করুনারত্নে ফেরার পর দলের রানের চাকা সচল রাখেন দুই মিডল-অর্ডার ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল। চতুর্থ উইকেটে ৮২ রানের জুটি গড়েন তারা। ম্যাথুজ ৪৭ ও চান্ডিমাল ৩৯ রান করে আউট হন।

উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ৭ রানে ফেরার পর আলো স্বল্পতার কারনে ৭৫ ওভারে  শেষ হয় প্রথম দিনের খেলা। দিন শেষে ধনাঞ্জয়া ডি সিলভা ৩৯ ও কাসুন রাজিথা ১৬ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের সাউদি ৩টি ও হেনরি ২টি উইকেট নেন।

(ঢাকাটাইমস/০৯মার্চ/এমএম)