খাজার সেঞ্চুরিতে প্রথম দিন অস্ট্রেলিয়ার

প্রকাশ | ০৯ মার্চ ২০২৩, ১৯:১০

ক্রীড়া ডেস্ক
ঢাকা টাইমস

আহমেদাবাদে অনুষ্ঠিত চার ম্যাচ সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে উসমান খাজার সেঞ্চুরিতে প্রথম দিন নিজেদের করে নিয়েছে সফররত অস্ট্রেলিয়া। প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৫৫ রান তুলেছে অজিরা। দ্বিতীয় দিনের খেলায় আবারও ব্যাট করতে নামবে দল।

ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার দলনেতা স্টিভেন স্মিথ। ব্যাট হাতে দলকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার উসমান খাজা ও ট্রেভিস হেড। দুজন মিলে তোলেন ৬১ রান। ৪৪ বলে ৩৩ রান করে আউট হন হেড। পরের উইকেটে নেমে মাত্র ৩ রান করেন মার্নাস লাবুশেন।

তৃতীয় উইকেটে এবার দলনেতা স্টিভেন স্মিথকে নিয়ে দলীয় স্কোর বাড়াতে থাকেন ওপেনার খাজা। এ সময় দুজন মিলে তোলেন ৭৯ রান। ১৩৫ বল খেলে ৩৮ রান করে ফেরেন স্মিথ। এরপর পিটার হ্যান্ডসকম্ব করেন ১৭ রান।

এরপর আর উইকেট হাতে হয়নি সফরকারীদের। ক্যামেরন গ্রিনকে সঙ্গে নিয়ে দিনশেষ করেন উসমান খাজা। ব্যক্তিগত অর্ধশতকের পর দিনের শেষভাগে সেঞ্চুরি পূর্ণ করেন খাজা। অপরাজিত থাকেন ১০৪ রানে। ২৫১ বলে খেলা তার এই ইনিংসটি ১৫টি চারে সাজানো। এদিকে ৬৪ বলে ৪৯ রানে অপরাজিত রয়েছেন গ্রিন।

ভারতের পক্ষে ১৭ ওভারে ৬৪ রানের খরচায় সর্বোচ্চ দুটি উইকেট তুলে নেন ডানহাতি পেসার মোহাম্মদ সামি। এছাড়া একটি করে উইকেটের দেখা পেয়েছেন দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্রো জাদেজা।

উল্লেখ্য, চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ১৩২ রানে জেতে স্বাগতিক ভারত। জয়ের ধারা অব্যাহত রাখেন রোহিতরা। ৬ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। তৃতীয় ম্যাচে নাথান লায়ন ঘূর্ণিতে ৯ উইকেটে জিতে সিরিজে ফেরে অজিরা।

(ঢাকাটাইমস/০৯মার্চ/এমএম)