প্রকাশ্য আদালতে জামিন আদেশ দিতে হবে: হাইকোর্ট

প্রকাশ | ১৩ মার্চ ২০২৩, ১৬:১২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নিম্ন আদালতের বিচারকদের উন্মুক্ত কোর্টে জামিন আদেশ ও রায় দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অনলাইনে জুয়ার কারবারি সেলিম প্রধানের জামিন বাতিল করে সোমবার পূর্ণাঙ্গ রায়ে এমন অবজারভেশন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ ২৩ পাতার এ রায় প্রকাশ করেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও অর্থ পাচারের মামলায় সেলিম প্রধানের জামিন বাতিল করেন হাইকোর্ট।

সেলিম প্রধানকে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাংককগামী থাই এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে গ্রেপ্তার করা হয়। সেদিন রাতে গুলশানে তার অফিস ও বাসায় অভিযান চালিয়ে তার তিন সহযোগী আখতারুজ্জামান, রোমান ও মাসুমকে গ্রেপ্তার করে র‍্যাব। তার বিরুদ্ধে মাদকসহ আরও তিনটি মামলা দায়ের করা হয়।

মামলায় বিচারের শুরু থেকে একাধিকবার জামিন চেয়েও পাননি জামিন। কিন্তু গত ১৩ ডিসেম্বর সেলিমকে জামিন প্রদান করেন ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান। এই জামিন মঞ্জুর করার বিষয়ে হাইকোর্টে অভিযোগ করে দুদক। যার প্রেক্ষিতে হাইকোর্ট সেলিম প্রধানের জামিন বাতিল প্রশ্নে রুল জারি করে।

পরে বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান হাইকোর্টে ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগ সঠিক নয়। এর পরেও যদি জামিন প্রদান নিয়ে ভুলভ্রান্তি হয়ে থাকলে ক্ষমা চাই। উচ্চ আদালত যেভাবে নির্দেশনা দেবে ভবিষ্যতে সেভাবেই মামলা পরিচালনা করব। বিশেষ জজ আদালতের বিচারকের এই ব্যাখ্যা গ্রহণ করেন হাইকোর্ট। পাশাপাশি সেলিম প্রধানের জামিন বাতিল করে দেন।

ঢাকাটাইমস/১৩মার্চ/ইএস