আহমেদাবাদ টেস্ট ড্র, চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

প্রকাশ | ১৩ মার্চ ২০২৩, ১৮:২০

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

সিরিজের তৃতীয় ম্যাচে ভারতকে হারিয়ে প্রথম দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে জয় পায়নি ভারত। আহমেদাবাদ টেস্ট হয়ে ড্র। এরপরও দ্বিতীয় দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছেন রোহিত-কোহলিরা। মূলত নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার পরাজয়ে কপাল খুলেছে ভারতের।

কিউইদের বিপক্ষে লঙ্কানরা জিততে তারাই থাকতো পয়েন্ট টেবিলের দুই নম্বরে। তাই আহমেদাবাদ টেস্ট জিতলেও কিছুই নিশ্চিত হতো না ভারতের। কিন্তু দুই ম্যাচ সিজের প্রথম টেস্টে ২ উইকেটে হারার কারণে ফাইনাল খেলার সম্ভাবনা একেবারে শেষ হয়েছে শ্রীলঙ্কার।

এ ম্যাচ হারায় পয়েন্ট টেবিলে চারে নেমে শ্রীলঙ্কা। তাদের সংগ্রহ ৪৮.৪৮ পয়েন্ট। এদিকে শীর্ষেই রয়েছে অস্ট্রেলিয়া। ৬০.২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান ভারতের। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৫৫.৫৬।

এদিকে চার ম্যাচ সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের পঞ্চম দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফররত অস্ট্রেলিয়া। প্রথম উইকেট হারায় দলীয় ১৪ রানে। ৬ রানে আউট হন আগের দিনের নাইট ওয়াচম্যান হিসেবে খেলতে নামা ম্যাথু কুহেম্যান।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে দুর্দান্ত ব্যাট করতে থাকেন ট্রেভিস হেড ও মার্নাস লাবুশেন। এসময় দুজন মিলে গড়েন ১৩৯ রানের জুটি। তাতেই বাড়তে থাকেন লিড। এই দুই ব্যাটারই ব্যক্তিগত অর্ধশতকের দেখা পান। সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন হেড। কিন্তু ব্যক্তিগত ৯০ রানে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন তিনি। এদিকে ৬৩ রানে লাবুশেন ও ১০ রানে স্মিথ অপরাজিত থাকেন।

উল্লেখ্য, চার ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ভারত। তবে তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। অজি স্পিনার নাথান লিয়নের ঘূর্ণিতে দুর্দান্ত এক জয় নিয়ে ২-১ করে অস্ট্রেলিয়া। এখন শেষ ম্যাচে জিতল না কোনো দলই। আর তাতেই ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিল স্বাগতিক ভারত।

(ঢাকাটাইমস/১৩মার্চ/এমএম)