বেলজিয়াম আ.লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

প্রকাশ | ১৪ মার্চ ২০২৩, ০১:২৪

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালে ৭ ই মার্চের সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনকের ঐতিহাসিক ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। "এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম" বলে কার্যত তিনি বাংলাদেশের স্বাধীনতার ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশে, সেদিন থেকে জাতি পাকিস্তানের বিরুদ্ধে  সশস্ত্র  মুক্তি সংগ্রামের জন্য জন্য প্রস্তুত হয়েছিল এবং ২৫শে মার্চের কালরাত্রিতে হানাদার পাকিস্তানি বাহিনীর নিরস্ত্র বাঙালির ওপর গণহত্যা শুরু করলে, বঙ্গবন্ধু গ্রেপ্তারের পূর্বে, আবার স্বাধীনতা ঘোষণা করে বলেন, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। বঙ্গবন্ধুর ডাকে হানাদার পাকিস্তানির বিরুদ্ধে বাঙালি জাতি ৯ মাস সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ৩০ লক্ষ শহীদ এবং ৩ লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে  বিজয় লাভ করে। বঙ্গবন্ধুর এই অলিখিত  ঐতিহাসিক ভাষণ আজ জাতিসংঘ, ইউনেস্কো ঘোষিত পৃথিবী ঐতিহ্যের প্রামাণিক দলিল ও সারাবিশ্বের মুক্তিকামী জনতার অনুপ্রেরণা। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর ২০ বছর বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করে বিএনপি-জামায়াত সমর্থিত সরকার বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল,  তারা আজ ইতিহাসের আস্থা কুড়ে নিক্ষিপ্ত হয়েছে।

বক্তারা বলেন, রাজনীতি করতে হলে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে সম্মান ও স্বীকার করতে হবে। বেলজিয়াম আওয়ামী লীগ বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরাধিকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সৃষ্টি বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে বদ্ধপরিকর।

আলোচনা সভায়  প্রধান অতিথি ছিলেন বেলজিয়াম ও ইউরোপিয়ান ইউনিয়নে রাষ্ট্রদূত  ও দূতাবাস প্রধান মাহবুব হাসান সালেহ।

বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক দাউদ খান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন- সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, বক্তব্য দেন-  উপদেষ্টা খোকন শরীফ, সাবেক যুগ্মসম্পাদক মোর্শেদ মাহমুদ, প্রচার সম্পাদক আখতারুজ্জামান ও হুমায়ুন কবির।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সহসভাপতি মোশাররফ হোসেন বাবু, সাবেক কাউন্সিলর মোতাহার হোসেন চৌধুরী,  সহসভাপতি জহির খান, মহিলা সম্পাদিকা রাবেয়া জামান, শিক্ষা বিষয়ক সম্পাদক নিয়াজ মোর্শেদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার ইমরান আলী, সাংস্কৃতিক সম্পাদিকা আয়েশা সরকার, সদস্যা দিলরুবা বেগম মিলি, এন্টার প্রনার রাসেল মাহমুদ,  ধর্মবিষয়ক সম্পাদক স্বপন, এন্তরপ আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক শাহীন,   আওয়ামী লীগ নেতা আশিক রহমান, শাজাহান  বেলজিয়াম আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক খালেদ মিনহাজ, যুগ্ম সম্পাদক মোস্তাফিজসহ বিপুল সংখ্যক মহিলা নেত্রী, বাংলাদেশি নবাগত স্টুডেন্টস  ও শিশু কিশোররা।

(ঢাকাটাইমস/১৪মার্চ/এলএ)