এবারের হজ প্যাকেজ অমানবিক: হাইকোর্ট

প্রকাশ | ১৪ মার্চ ২০২৩, ১৬:১৭ | আপডেট: ১৪ মার্চ ২০২৩, ১৭:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সরকারি ব্যবস্থাপনায় এবারের হজ প্যাকেজকে অমানবিক ও অযৌক্তিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। ধর্ম মন্ত্রণালয়ের প্রতি ক্ষোভ প্রকাশ করে হজের ব্যয় নিয়ে সবশেষ অবস্থা জানাতে সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

হজের প্যাকেজ মূল্য পুনঃনির্ধারণ চেয়ে করা এক রিটের শুনানিতে মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। আদালত এ মামলার পরবর্তী শুনানির জন্য আগামীকাল বুধবার দিন নির্ধারণ করেন।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে মোট ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে মাথাপিছু খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। কোরবানির খরচ এই প্যাকেজের মধ্যে ধরা হয়নি। কোরবানি বাবদ অর্থ প্রত্যেক হজযাত্রীকে আলাদাভাবে সঙ্গে নিতে হবে।

হাইকোর্ট বলেন, ‘ধর্ম মন্ত্রণালয় একটি অথর্ব মন্ত্রণালয়। হজে যাওয়ার জন্য যে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তা অমানবিক ও অযৌক্তিক। বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য সরকার আলাদা বাজেট রাখে, কিন্তু বাংলাদেশে এটি নেই।’

আদালত আরও বলেন, ‘হজের প্যাকেজ মূল্য অনেক বেশি হওয়ায় আমরা হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। আর গরীব মানুষরা কিভাবে যাবে?’

প্রসঙ্গত, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বাকিরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে গত রবিবার পর্যন্ত ৮০ হাজারের বেশি ব্যক্তি নিবন্ধন করেছেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ হতে পারে।

(ঢাকাটাইমস/১৪মার্চ/ডিএম)