গরমে শরীর সবল ও চাঙ্গা রাখতে চান? খাবারেই রয়েছে সমাধান

প্রকাশ | ১৬ মার্চ ২০২৩, ০৯:১৬

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

শীত পেরিয়ে চলে এসেছে গরম। গ্রামে ভোরের দিকে একটু ঠান্ডা ঠান্ডা ভাব থাকলেও দিনে এবং রাতের প্রথম ভাবে তাপমাত্রা বেশ চড়া। শহরে তো গরম এসেছে আরও আগে। গরমের এই সময় শরীর সহজেই দুর্বল হয়ে পড়ে। প্রচন্ড রোদের কারণে শরীর হয়ে পড়ে কাহিল।

এর থেকে স্বস্তির উপায় কী? উপায় খুঁজে পান না অনেকেই। পুষ্টিবিদরা বলছেন, খাবারেই রয়েছে সমাধান। এমন চার ধরনের খাবার রয়েছে, যেগুলো খেলে প্রচন্ড গরমেও শরীর থাকে চাঙ্গা ও ফুরফুরে। গায়ে আসে বল। একনজরে জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে।

জিঙ্কসমৃদ্ধ খাবার

জিঙ্কসমৃদ্ধ খাবার গরমকালে বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। চকোলেট, মাংস, পালং শাক ও কুমড়ার বীজে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। যা শরীর চাঙ্গা রাখে। 

মাংসের স্যুপ খান

মাংসের স্যুপে প্রচুর পরিমাণে ভিটামিন, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল গুণ রয়েছে। এছাড়া স্যুপের মধ্যে হলুদ, দারুচিনি দিলে আরও উপকার পাবেন।

ভিটামিন সি-তে ভরপুর খাবার

ভিটামিন সি-তে ভরপুর খাবার খান গরমের এই সময়। বেশি পরিমাণে সবজি ও ফল খান। এতে শরীর ঠান্ডা থাকবে। একই সঙ্গে গরমে শরীর ডিহাইড্রেট হবে না।

আয়রন সমৃদ্ধ খাবার খান

গরমে বেশি করে আয়রন সমৃদ্ধ খাবার খান। এই সময় অ্যানিমিয়ার সমস্যা বাড়তে থাকে। তাই আয়রন সমৃদ্ধ খাবার বেশি করে ডায়েটে রাখুন। তাতেই শরীর থাকবে সুস্থ। তীব্র গরমেও থাকবেন চাঙ্গা, মেজাজ থাকবে ফুরফুরে।

(ঢাকাটাইমস/১৬মার্চ/এজে)