সুপ্রিম কোর্ট বার নির্বাচন

আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে ফের ধস্তাধস্তি

প্রকাশ | ১৬ মার্চ ২০২৩, ১৫:৫৯ | আপডেট: ১৬ মার্চ ২০২৩, ১৬:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণ চলাকালে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে ফের ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। এরপর আইনজীবীরা মুখোমুখি অবস্থান নেন। উভয় পক্ষ একে অপরের উদ্দেশে নানা ধরনের স্লোগান দেন

ভোটগ্রহণের দ্বিতীয় দিন বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।

এদিন সকাল ১০টার পর থেকে শুরু হয় ভোটগ্রহণ। এরপর ধীরে ধীরে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ভোটকেন্দ্রে দুই দলের আইনজীবীরা এসে জড়ো হতে থাকেন। এক পর্যায়ে মুখোমুখি অবস্থানে থাকা দুই পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে ও ধস্তাধস্তি হয়।

এর আগে বুধবার প্রথম দিনেও ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। ফলে নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পরে ভোটগ্রহণ শুরু হয়। উভয়পক্ষের হট্টগোলের সময় আইনজীবী সমিতির মিলনায়তনে পেশাগত দায়িত্ব পালন করতে গেলে অন্তত ১০ জন সাংবাদিক পুলিশের হামলার শিকার হন।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের বিপরীতে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার রয়েছেন প্রায় ৯ হাজার। ভোট শুরুর আগের দিন মঙ্গলবারও ভোটকে কেন্দ্র করে দিনভর হট্টগোল হয়েছে। দু’পক্ষের মাঝে উত্তেজনা সৃষ্টি হয় নির্বাচন কমিশনার পদত্যাগ করার পর।

এ নির্বাচনকে ঘিরে হট্টগোলের জন্য বিএনপি ও আওয়ামী লীগ নেতারা একে অপরকে দুষছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবরা আগের রাতে ফলস ব্যালটে ভোট কেটে রেখেছে। এমনকি আমাদের দলের পক্ষে ৭ বার যিনি নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন তাকে আঘাত করা হয়েছে এবং সহস্রাধিক আইনজীবীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

হট্টগোল, ধাওয়া পাল্টা ধাওয়া ব্যালট ছিনতাইয়ের ঘটনায় বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ভোট চোরের রাজা বিএনপি। দেশের মানুষ এতো বোকা নয়, মানুষ এখন বুঝে গেছে। ভোট চুরির অপবাদ আওয়ামী লীগকে দেবেন না। আওয়ামী লীগ ভোট চুরি করে না, ভোট চোরের রাজা হলো বিএনপি। গতকাল বিএনপিপন্থি এক নেতা ভোটের ব্যালট চুরি করতে গিয়ে ধরা পড়েছে। গত ১০ বছর ধরে বিএনপি এই ভোট চুরির কাজটি করছে।

এদিকে নির্বাচনে ব্যালট ছিনতাই ও হট্টগোলের ঘটনায় বিএনপিপন্থি শতাধিক আইনজীবীর বিরুদ্ধে মামলা করেছেন  নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মনিরুজ্জামান।

রাজধানীর শাহবাগ থানায় বুধবার রাতে দায়ের করা মামলায় বিএনপিপন্থি আইনজীবী প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ ১২ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে। এছাড়া অজ্ঞাত আরও ১০০ জনকে আসামি করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৬মার্চ/ইএস)