সীমার মালিকের কোমরে দড়ি: সীতাকুণ্ডের সব অক্সিজেন কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

প্রকাশ | ১৭ মার্চ ২০২৩, ১২:১৩ | আপডেট: ১৭ মার্চ ২০২৩, ১২:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সীমা অক্সিজেন প্লান্টের পরিচালক পারভেজ উদ্দিনকে কোমরে দড়ি বেঁধে আদালতে হাজির করার প্রতিবাদে চট্টগ্রামের সীতাকুণ্ডের সব অক্সিজেন কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ শুক্রবার থেকে সীতাকুণ্ডের সব অক্সিজেন কারখানার উৎপাদন, পরিবহন ও সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

বৃহস্পতিবার রাতে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সভাপতি আবু তাহের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়। 

এর আগে উপজেলার বানু বাজারে বিএসবিআরএ কার্যালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া শনিবার বেলা ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সব অক্সিজেন কারখানার মালিক, জাহাজভাঙা শিল্পমালিক ও শ্রমিকরা মানববন্ধন করবেন বলে সভার সিদ্ধান্ত নেযা হয়। 

একইসঙ্গে পারভেজ উদ্দিনের মানহানিকর অবস্থা সৃষ্টি করায় শিল্প পুলিশের দায়ী সদস্যদের বিরুদ্ধে মামলার দাবি জানানো হয় সভা থেকে।

বিএসবিআরএ’র সদস্য আবুল কাশেম জানিয়েছেন, শুধু শিল্পে ব্যবহৃত অক্সিজেনের সরবরাহ বন্ধ থাকবে। চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত অক্সিজেন সরবরাহ চালু থাকবে।

উল্লেখ্য, গত ৪ মার্চ সীতাকুণ্ডের  সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর এলাকায় সীমা অক্সিজেন কারখানায় বিস্ফোরণ ঘটে।  এতে ৭ জন নিহত ও ২৫ জন আহত হন।

এ ঘটনায় নিহতদের মধ্যে একজনের স্ত্রী সীতাকুণ্ড থানায় সীমা অক্সিজেন প্লান্টের ব্যবস্থাপনা পরিচালক মামুন উদ্দিন ও দুই পরিচালকসহ মোট ১৬ জনকে আসামি করে মামলা করেন।

এ মামলায় গত মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরের দেওয়ানহাট এলাকা থেকে সীমা গ্রুপের চেয়ারম্যান ও সীমা অক্সিজেন কারখানার পরিচালক পারভেজ উদ্দিনকে গ্রেপ্তার করে শিল্প পুলিশ। এর পরদিন তাকে কোমরে দড়ি বেঁধে ও হ্যান্ডকাফ পরিয়ে হাজির করা হয়। কোমরে দড়ি বাঁধার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

ঢাকাটাইমস/১৭মার্চ/এফএ