ডাচ্-বাংলার টাকা ছিনতাই: মাস্টারমাইন্ড সোহেল গ্রেপ্তার, সাড়ে ৮৭ লাখ টাকা উদ্ধার

প্রকাশ | ১৮ মার্চ ২০২৩, ১৩:২৪ | আপডেট: ১৮ মার্চ ২০২৩, ১৪:২৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর উত্তরা থেকে ডাচ্-বাংলা ব্যাংকের সোয়া ১১ কোটি টাকা ছিনতাইয়ের পরিকল্পনার মূল পরিকল্পনাকারী সোহেল রানাকে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকার সাভার থেকে ডিবি পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। তার কাছ থেকে খোয়া যাওয়া ৮৭ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে। এ নিয়ে টাকা ছিনতাইয়ের ঘটনায় ৮ কোটি ১০ লাখ টাকা উদ্ধার হলো। এছাড়াও খিলক্ষেত থেকে একটি নোয়া মাইক্রো গাড়ি জব্দ করা হয়।

ডিবি পুলিশ জানিয়েছে, ব্যাংকের টাকা লুটের পরিকল্পনায় তিনজনের সম্পৃক্ততার তথ্য পাওয়া যায়। তাদের মধ্যে অন্যতম পরিকল্পনাকারী সোহেল রানা। এর আগে আকাশ নাম আরেক পরিকল্পনাকারীকে গ্রেপ্তার করা হয়। তবে অপরজনের নাম এখনো জানা যায়নি।

জানা গেছে, সোহেল রানা একসময় ডাচ্-বাংলা ব্যাংকের টাকা বহনকারী মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেড কোম্পানির গাড়ি চালক ছিলেন। এজন্য তিনি মানি প্ল্যান্টের টাকা নেওয়ার খুঁটিনাটি বিষয়ে জানতেন। ফলে কোনো প্রকার বাধা ছাড়াই সেদিন তারা মাইক্রোবাসটির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছিলেন। এরপর ছিনতাই করা টাকার একটি বড় অংশ নিয়ে পালিয়ে যান সোহেল রানা। 

গত ৯ মার্চ সকালে রাজধানীর উত্তরা ১৬ নম্বর সেক্টরের ১১ নম্বর ব্রিজ-সংলগ্ন এলাকা থেকে ডাচ-বাংলা ব্যাংকের টাকা বহনকারী গাড়ি থেকে সোয়া ১১ কোটি টাকা ছিনতাই হয়। ঘটনার দিন রাতে মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেডের পরিচালক আলমগীর হোসেন বাদী হয়ে ডিএমপির তুরাগ থানায় মামলা করেন।

ব্যাংক কর্তৃপক্ষ জানায়, একটি সিকিউরিটি কোম্পানির গাড়িতে ১১ কোটি ২৭ লাখ টাকা সাভার ইপিজেডের ডাচ-বাংলা ব্যাংকের বুথে রাখার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। এর কয়েক ঘণ্টার ব্যবধানেই উত্তরা এলাকা থেকে ছিনতাই হওয়া সোয়া ১১ কোটি টাকার মধ্যে ৯ কোটি টাকা উদ্ধারের কথা জানায় ডিবি পুলিশ। পরে টাকা গণনা করে পাওয়া যায় ৩ কোটি ৮৯ লাখ টাকা। 

এদিকে টাকা ছিনতাইয়ের ঘটনায় নিজেদের জড়িত থাকার বিষয়টি স্বীকার করে শুক্রবার জবানবন্দি দিয়েছেন তিন আসামি। এর আগের দিন আরও চার আসামি দায় স্বীকার করে জবানবন্দি দেন।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এসএস/এফএ)