‘আই’ অ্যাম ব্যাক’ বলে ফেসবুক ও ইউটিউবে ফিরলেন ট্রাম্প

প্রকাশ | ১৮ মার্চ ২০২৩, ১৫:২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দু’বছর পর ফেসবুক ও ইউটিউবে ফিরলেন। নিষেধাজ্ঞা ওঠার পর অনুসারীদের উদ্দেশে ১২ সেকেন্ডের একটি নতুন ভিডিও পোস্ট দেন। শুক্রবার পোস্ট করা ভিডিওর ক্যাপশনে বড়ো অক্ষরে লিখেছেন, ‘আই’ অ্যাম ব্যাক’।

যুক্তরাষ্ট্রে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গার পর তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুই বছরের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। রিপাবলিকান নেতা ট্রাম্পের (৭৬) ফেসবুকে ৩ কোটি ৪০ লাখ অনুসারী রয়েছে। ইউটিউবে রয়েছে ২৬ লক্ষ সাবস্ক্রাইবার।

এদিকে ইউটিউবও ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর থেকে বিধিনিষেধ তুলে নেয়ার কথা জানিয়েছে। ফেসবুক ট্রাম্পকে নিষিদ্ধ করার সময়ে বলেছিল, তার আচরণ ছিল সংস্থাটির নিয়মকানুনের চরম লঙ্ঘন।

নিষেধাজ্ঞার পর ট্রাম্প বলেছিলেন, এ সিদ্ধান্তের মধ্যদিয়ে ফেসবুক সেই কোটি কোটি মানুষকে অপমান করেছে যারা তাকে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছিল।

উল্লেখ্য, ফেসবুকের বাইরে ডোনাল্ড ট্রাম্প টুইটার, ইউটিউব, স্ন্যাপচ্যাটসহ আরও কয়েকটি সামাজিক মাধ্যমেও নিষিদ্ধ হন। এসব মাধ্যমে নিষিদ্ধ হওয়ার পর নিজের প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে সক্রিয় হন ট্রাম্প।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এসএটি)