উইলিয়ামসন-নিকোলসের ডাবল সেঞ্চুরি, চালকের আসনে নিউজিল্যান্ড

প্রকাশ | ১৮ মার্চ ২০২৩, ১৬:২৩

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলসের জোড়া ডাবল-সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে নিউজিল্যান্ড। ৪ উইকেটে ৫৮০ রানে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। শেষ বিকেলে নেমে ২৬ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে লঙ্কানরা। তাতেই চালকের আসনে বসেছে কিউইরা।

ওয়েলিংটনে বৃষ্টির কারণে প্রথম দিন খেলা হওয়া ৪৮ ওভারে  ২ উইকেটে ১৫৫ রান করেছিলো নিউজিল্যান্ড। ডেভন কনওয়ে ৭৮ রানে আউট হন। উইলিয়ামসন ২৬ ও নিকোলস ১৮ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিন নিউজিল্যান্ড ইনিংসের ৭৬তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি পূর্ণ করেন উইলিয়ামসন। টানা তিন টেস্টে সেঞ্চুরি করলেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪১তম সেঞ্চুরির মালিক হলেন উইলিয়ামসন। এতে পেছনে পড়ে গেলেন ৪০টি সেঞ্চুরির মালিক রস টেইলর। 

ইনিংসের ১০২তম ওভারে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি করেন নিকোলস। অন্যপ্রান্তে ডাবল-সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন উইলিয়ামসন। ১১০তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন উইলিয়ামসন। এরমধ্যে ঘরের মাঠেই পাঁচটি ডাবল-সেঞ্চুরি আছে তার।

শেষ পর্যন্ত ২১৫ রানে নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ককে থামান স্পিনার প্রবাথ জয়সুরিয়া। ২৯৬ বল খেলে ২৩টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। এই ইনিংস খেলার পথে নিউজিল্যান্ডের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৮ হাজার রান পূর্ণ করে উইলিয়াসমন।

১১৩তম ওভারে উইলিয়ামন যখন ফিরেন তখন ১৪২ রানে অপরাজিত ছিলেন নিকোলস। ১২৩তম ওভারে ৫৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল-সেঞ্চুরির দেখা পান এ ব্যাটার। তার ডাবল-সেঞ্চুরির পর ৪ উইকেটে ৫৮০ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ১৫টি চার ও ৪টি ছয়ে ২৪০ বলে ২০০ রানে অপরাজিত থাকেন নিকোলস।

নিউজিল্যান্ড ইনিংসের পর দিনের শেষভাগে ১৭ ওভার ব্যাট করে দুই ব্যাটারকে হারায় শ্রীলঙ্কা। পেসার ম্যাট হেনরির বলে ৬ রান করে থামেন লঙ্কান ওপেনার ওশাদা ফার্নান্দো। কুশল মেন্ডিস ফেরেন শূন্যরানে। দিনশেষে অধিনায়ক দিমুথ করুনারত্নে ১৬ ও নাইটওয়াচম্যান জয়সুরিয়া ৪ রানে অপরাজিত আছেন।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এমএম)