স্মার্ট বাংলাদেশ গঠনে শিশুদের এগিয়ে আসতে বললেন ড. জাফর ইকবাল

প্রকাশ | ১৮ মার্চ ২০২৩, ২০:২২

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি, ঢাকাটাইমস

স্মার্ট বাংলাদেশ গঠনে শিশুদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দেশবরেণ্য শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেছেন, আমি এই কেন্দুয়ার লোক। এখানেই আমার জন্মস্থান। তোমাদের আনন্দ নিয়ে পড়তে হবে, বই ব্রেনকে ওয়াশ করে। সবাইকে দেশ নিয়ে ভাবতে হবে এবং স্মার্ট বাংলাদেশ গঠন করতে হবে। তোমাদেরও নোবেল পেতে হবে।

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের আয়োজনে শনিবার বইমেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, অল্প সময় সুন্দরভাবে বাঁচতে হবে। মানুষের মত মানুষ হতে হবে। অন্যকে নিয়ে ভাবতে হবে, অন্যের জন্য কিছু একটা করতে হবে। এই দেশের দায়িত্ব তোমাদেরই নিতে হবে।

আলোচনা শেষে তিনি বইমেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন, শত শত শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং অটোগ্রাফ দেন।

এর আগে ড. জাফর ইকবাল দুপুর ১২টায় কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবে এসে পরিদর্শনবইয়ে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন নেত্রকোনার সহকারী জেলা প্রশাসক।

বিশেষ অতিথি ছিলেন- কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা কাবেরী জালাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কাদির ভূঞা, সাধারণ সম্পাদক আসাদুল হক ভূঞা, কেন্দুয়া থানার ওসি আলী হোসেন, আদিবাসী গবেষক আলী আহমদ আইয়ুব, লোক সাহিত্য গবেষক ও ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান প্রমুখ। 

আলোচনা সভা শেষে বিশিষ্ট লোক সঙ্গীত শিল্পী কুদ্দুস বয়াতি  সঙ্গীত পরিবেশন করেন।

প্রসঙ্গত, ১৬ মার্চ থেকে কেন্দুয়া বইমেলা শুরু হয়। ওই দিন প্রধান অতিথি ছিলেন নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. গোলাম কবীর। উদ্বোধন করেন কেন্দুয়া আটপাড়ার সংসদ সদস্য অসীম কুমার উকিল।

দ্বিতীয় ১৭ মার্চ প্রধান অতিথি ছিলেন কেন্দুয়া সরকারি কলেজের অধ্যক্ষ উত্তম কুমার কর।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এলএ)