যে পরীক্ষায় ১২ বছর আগেই জানা যাবে মূত্রাশয়ে ক্যানসার আছে কি না

প্রকাশ | ১৯ মার্চ ২০২৩, ০৯:৩৫

স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস

মূত্রাশয়ের ক্যানসার এখন বেশিরভাগ মানুষেরই হয়ে থাকে। এটি একটি সাধারণ এবং ভিন্নধর্মী রোগ যার সঠিক চিকিৎসা না হলে মৃত্যুহার বেশি। অসহ্য পেটের ব্যথা, প্রস্রাব করতে গিয়ে ফোঁটা ফোঁটা রক্ত পড়া, মূত্রাশয়ের ক্যানসারেরই লক্ষণ।

তবে আধুনিক এক পরীক্ষা ১২ বছর আগেই জানিয়ে দেবে আপনি এই ক্যানসারে আক্রান্ত কি না!

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, যাদের ওপর পরীক্ষা করা হয়েছিল তাদের মধ্যে ৪০ জনেরই মূত্রাশয়ে ক্যানসার ছিল। অসহ্য পেটের যন্ত্রণা, প্রস্রাবে রক্ত পড়া এর লক্ষণ। পেটের যন্ত্রণাকে স্বাভাবিক ভেবে অনেকেই তা উপেক্ষা করে। যার ফল হয় ভয়ংকর।

তবে ১২ বছর আগেই যদি জেনে যান আপনার ক্যানসার হয়েছে কি না, তাহলে আগে থেকেই চিকিৎসা করা সম্ভব হবে। এমনটাই বলছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

এই রোগে প্রথমে যে লক্ষণগুলো নজরে আসে সেগুলো হলো- প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া, গন্ধযুক্ত সাদা তরল বের হওয়া ইত্যাদি। এক্ষেত্রে প্রাথমিক ভাবে কিন্তু যন্ত্রণা হয় না। তাই রোগীরা স্বাভাবিক মনে করে এসব লক্ষণগুলোকে উপেক্ষা করে। অবস্থা যখন চরমে পৌঁছায়, তখনই ছোটে ডাক্তারের কাছে।

মূত্রাশয়ের ক্যানসার একটি সাধারণ ধরনের ক্যানসার। যা মূত্রাশয়ের কোষে হয়। ফ্রান্স, ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা একটি পরীক্ষা করেছেন। এই পরীক্ষা থেকে আপনি ১২ বছর আগেই সতর্ক হয়ে যাবেন ক্যানসার সমন্ধে। ইউরোপীয় অ্যাসোসিয়েসন অব ইউরোলজির বার্ষিক সন্মেলন হয়েছিল চলতি বছরের ১০ মার্চ। সেখানে এ বিষয়ে রিপোর্ট জমা দেওয়া হয়।

মূত্রাশয়ের ক্যানসার নির্ণয় অত্যন্ত জটিল ও ব্যয়বহুল। এই চিকিৎসাকে ডাক্তারি ভাষায় বলা হয় সিস্টোস্কোপি। এই চিকিৎসায়, আগে মূত্রাশয়ের ভেতরে ক্যামেরা প্রবেশ করানো হয়, তারপর হয় প্রস্রাবের পরীক্ষা। সহজেই নির্ধারণ করা হয় ক্যানসার হয়েছে কি না।

এই গবেষণা আশার দরজা খুলে দিয়েছে সবার কাছেই। শুধু মূত্রাশয়ে ক্যানসার নয়, অন্যান্য অংশেও সমস্যা থাকলে তা ধরা দেবে এই পরীক্ষায়। এমনটাই বলছেন ইন্টারন্যাশনাল এজেন্সি ফর ক্যানসার-এর গবেষক ডা. ফ্লোরেজ লে ক্যালভেজ-কেলম।

প্রস্রাবের সমস্যা একটি সাধারণ সমস্যা। প্রস্রাব করার সময় জ্বালা করা, তলপেটে যন্ত্রণা, রক্ত পড়া ক্যানসারের লক্ষণ। অনেকে একে সাধারণ সমস্যা ভেবে উড়িয়ে দেয়। তার জন্য অবশ্য ফলও ভোগ করতে হয়। নতুন এই পরীক্ষায় ৫০ হাজারেরও বেশি মানুষ অংশগ্রহণ করেন। তাদের মধ্যে কিছু জনের ওপর করা হয় পরীক্ষা।

জানেন কি এই নমুনাগুলো কবে নেওয়া হয়েছিল? জানলে হতবাগ হবেন! ১২ বছর আগে! ঠিকই পড়েছেন। সিস্টোস্কোপির মাধ্যমে ধরা পড়ে এদের মধ্যে ৪০ জনেরই আছে মূত্রাশয়ে ক্যানসার। অবশ্য চিকিৎসার দ্বারা এখন তারা সুস্থ।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এজে)