বাংলাদেশ ব্যাংকের সাথে `অংশগ্রহণমূলক চুক্তি’ স্বাক্ষর ব্যাংক এশিয়ার

প্রকাশ | ১৯ মার্চ ২০২৩, ১৯:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রপ্তানিমুখী ও উৎপাদনকারী শিল্প কারখানায় সবুজায়ন এবং টেকসই প্রবৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গঠিত ৫,০০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের অধীনে একটি ‘অংশগ্রহণমূলক চুক্তি’ স্বাক্ষর করেছে ব্যাংক এশিয়া।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের উপস্থিতিতে, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আদিল চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালক চৌধুরী লিয়াকত আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সাঈদুর রহমান ও নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম উপস্থিত ছিলেন।

এই চুক্তির অধীনে, ব্যাংক এশিয়া সবুজ ও পরিবেশ-বান্ধব উদ্যোগ বাস্তবায়নের জন্য মূলধনী যন্ত্রপাতি এবং আনুষাঙ্গিক আমদানির জন্য যোগ্য ঋণগ্রহীতাদেরকে পূণঃঅর্থায়ন স্কিমের আওতায় ঋণ বিতরণ করবে।

দেশের উৎপাদন এবং রপ্তানিমুখী শিল্পকারখানা সবুজায়ন করার প্রচেষ্টার অংশ হিসেবে মূলধনী ও আনুষঙ্গিক যন্ত্রপাতি আমদানির সুযোগ বৃদ্ধিতে ২০২২ সালে ৭ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক গ্রীন ট্রানজিশন ফান্ড (জিটিএফ) নামে পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এমএইচ)