জানেন কি, স্ট্রোক হয় চোখেও! সাবধান না হলে কপালে জুটতে পারে অন্ধত্ব

প্রকাশ | ২০ মার্চ ২০২৩, ১২:২৯

স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস

ব্রেন স্ট্রোক, হার্টে স্ট্রোকের কথা কমবেশি সবারই জানা। কিন্তু চোখেও যে স্ট্রোক হতে পারে তা কয়জনই বা জানেন। জানলে হয়তো আরও বেশি করে যত্ন নিতেন চোখের। কারণ, চোখ হলো আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। দৃষ্টিশক্তি ছাড়া আপনি প্রায় অচল।

তাই, সব অঙ্গের মতো চোখেরও যত্ন নেওয়া খুবই প্রয়োজন। না হলে, হতে পারে স্ট্রোকের মতো বড় বিপদ। শরীরে প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন বহনকারী নালীগুলো যখন বন্ধ হয়ে যায়, তখনই ঘটে এই বিপদ। এতে অকালে কপালে জুটতে পারে অন্ধত্ব।

কিছু ভুলের কারণে চোখের এই স্ট্রোক হতে পারে। চোখের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো রেটিনা। আমরা যা কিছু দেখি সব এই রেটিনার মাধ্যমেই। যখন এই রেটিনার শিরাগুলো ব্লক হয়ে যায়, তখনই চোখে স্ট্রোক হয়।

চিকিৎসকরা বলছেন, ব্রেন বা হার্ট স্ট্রোকের মতোই চোখের স্ট্রোকও সমানভাবে ঝুঁকিপূর্ণ। চোখের স্ট্রোক ইঙ্গিত দেয়, আপনার আরও কোনো বড় স্ট্রোকের ঝুঁকি থাকতে পারে। তাদের এই ধারণার কারণ কী?

আসলে চোখের রেটিনার সঙ্গে সরাসরি যোগ রয়েছে মস্তিষ্কের। তাই রেটিনার মধ্যে হঠাৎ করে যদি রক্তপ্রবাহ বন্ধ হয়ে যায়, তাহলেই ঘটে যেতে পারে বড় বিপদ। এই অবস্থায় কিছু সতর্কতা অবলম্বন করলে চোখের শিরার ক্ষতি ও দৃষ্টিশক্তি হারানোর মতো বিপদের ঝুঁকি কমতে পারে।

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ ক্ষেত্রে চোখের স্ট্রোক হয় একটি মাত্র চোখে। তবে, সময়মতো রোগ নির্ণয় করতে না পারলে দুই চোখেরই দৃষ্টি চলে যেতে পারে। কিন্তু কেন হয় চোখে স্ট্রোক? এই প্রতিবেদন আপনাকে সেই তথ্যই দেবে।

বিশেষজ্ঞদের মতে, আমাদের চোখে আছে অসংখ্য রক্তবাহীনালী। এসবে প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন সরবরাহ না হলে সেগুলোতে দেখা দেয় ব্লকেজ। তখনই ঘটে যায় স্ট্রোকের মতো ঘটনা। ঝাপসা দেখা থেকে শুরু করে একেবারেই চলে যেতে পারে আপনার দেখার ক্ষমতা।

কাদের হতে পারে এই সমস্যা?

যাদের বয়স ৫০-এর বেশি। যাদের আছে উচ্চ রক্তচাপের মতো সমস্যা। এছাড়া ডায়াবেটিস আছে এমন মানুষদের মধ্যে চোখের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

উপসর্গ

চোখে স্ট্রোক হওয়ার আগে থেকেই কয়েকটি ইঙ্গিতেই আপনি বুঝতে পারবেন। নীচে তুলে ধরা হল।

ফ্লোটার

মনে হবে আপনার দেখার সময় চোখের সামনে কিছু একটা ভাসছে। এগুলোই হল ফ্লোটার কণা। যখন চোখে রক্ত বা অন্য কোনো তরল বের হয়, তখনই এমন হয়ে থাকে।

অস্বাভাবিক ব্যথা

চোখে আপনি হঠাৎ করে অস্বাভাবিক যন্ত্রণা, ব্যথা অনুভব করবেন। যদিও বেশিরভাগ ক্ষেত্রে চোখে স্ট্রোক হলে যন্ত্রণা অনুভূত হয় না।

ঝাপসা দৃষ্টি

আপনার মনে হবে সব কিছু যেন ঝাপসা হয়ে যাচ্ছে। এক চোখে আপনি আর আগের মতো দেখতে পাচ্ছেন না।

চিকিৎসা পদ্ধতি

চোখের স্ট্রোকের চিকিৎসা অনেকটাই নির্ভর করে স্ট্রোকে চোখের কতটা ক্ষতি হয়েছে তার ওপর। এর জন্য অবশ্যই কিছু থেরাপি রয়েছে। যেমন- চোখের ওপর নীচে ম্যাসাজ করা। অন্যটি হলো লেজার পদ্ধতিতে থেরাপি। তবে সবটাই করতে হবে চিকিৎসকের পরামর্শ মেনে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এজে)