রাষ্ট্রপতি নির্বাচন: রিটকারীদের আবেদন চেম্বারেও খারিজ

প্রকাশ | ২১ মার্চ ২০২৩, ১৩:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি হিসেবে ঘোষণার বিরুদ্ধে রিট খারিজ করে হাইকোর্টের আদেশ স্থগিতের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।
 
মঙ্গলবার চেম্বার বিচারপতি জাহাঙ্গীর হোসেন এ আদেশ দেন।
 
এদিন আদালতে রিটের পক্ষে ছিলেন এম এ আজিজ খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মের্শেদ।
 
এর আগে মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে দুটি রিট দায়ের করা হয়েছিল। ১৫ মার্চ বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তা সরাসরি খারিজ করে দেন।
 
হাইকোর্ট মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া বৈধ বলে আদেশ দেন।  দিয়েছে হাইকোর্ট। সেই সঙ্গে এ সংক্রান্ত দুটি রিটই খারিজ করেছেন আদালত। 
 
গত ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে। সেই প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে ৭ মার্চ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান। ১২ মার্চ সেই রিট বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য আসে। সেদিন বিচারপতি আহমেদ সোহেল এ বিষয়টি শুনানি করতে বিব্রত বোধ করেন। পরে বিচারপতি ফারাহ মাহবুবের বেঞ্চ রিটটি প্রধান বিচারপতি বরাবর পাঠিয়ে দেন। পরে প্রধান বিচারপতি রিটটি শুনতে বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে পাঠান।
 
অন্যদিকে ১২ মার্চ সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করা সংক্রান্ত ইসির প্রজ্ঞাপন নিয়ে আরেকটি রিট করেন। এই রিটটিও বিচারপতি মো. খসরুজ্জামানের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে জমা দেওয়া হয়।
 
উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি অবসরপ্রাপ্ত বিচারক ও দুদকের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিনকে দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। পরে রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১-এর ৭ ধারা অনুসারে তাকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়।
 
(ঢাকাটাইমস/২১মার্চ/এএ/এফএ)