বীর মুক্তিযোদ্ধা ও অভিনেতা এম. খালেকুজ্জামান আর নেই

প্রকাশ | ২১ মার্চ ২০২৩, ১৩:৫৫ | আপডেট: ২১ মার্চ ২০২৩, ১৪:০৩

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

না ফেরার দেশে চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা এবং ছোট ও বড়পর্দার সুপরিচিত অভিনেতা এম. খালেকুজ্জামান। মঙ্গলবার সকাল ৯টায় নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

এম খালেকুজ্জামানের মৃত্যুর বিষয়টি ফেসবুকে জানিয়েছেন জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। ছবিসহ একটি পোস্ট দিয়ে তিনি লিখেছেন, ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমাদের সকলের প্রিয় সহকর্মী এম. খালেকুজ্জামান আজ সকালে মারা গেছেন। সবাই ওনার জন্য দোয়া করবেন।’

এদিকে, এম. খালেকুজ্জামানের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে অভিনেতা ও অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম। তিনি জানিয়েছেন, ৭৩ বছর বয়সী এম. খালেকুজ্জামান কয়েক মাস ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন।

আহসান হাবিব নাসিম এও জানিয়েছেন, মঙ্গলবার বিকাল ৫টায় অভিনেতা এম. খালেকুজ্জামানের জানাজা অনুষ্ঠিত হবে রাজধানীর কুর্মিটোলার একটি মসজিদে।

এম. খালেকুজ্জামানের জন্ম বগুড়ার শান্তাহারে। বাবা ডা. শামসুজ্জামান ছিলেন ব্রিটিশ রেলওয়ের মেডিকেল অফিসার। মা শায়েস্তা আক্তার জামান ছিলেন গৃহিনী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্য ও চারুকলা বিভাগের প্রথম মাস্টার্স ডিগ্রিধারীদের একজন তিনি।

বাংলাদেশ স্বাধীনের বেশ কয়েক বছর পর এম. খালেকুজ্জামান ১৯৭৫ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন। তার আগে স্কুল-কলেজ জীবনে তিনি অসংখ্য মঞ্চ নাটকে অভিনয় করেন। বিটিভিতে তিনি প্রথম নওয়াজেশ আলী খানের প্রযোজনায় ‘সর্পভ্রমে রজ্জু’ নাটকে অভিনয় করেন। এরপর ধারাবাহিক নাটক ‘তমা’, ‘বড় বাড়ি’, ‘সময় অসময়’, ‘সুবর্ণ সময়’সহ বহু নাটকে অভিনয় করে প্রশংসিত হন।

তবে শুধু ছোটপর্দায় নয়, বড়পর্দায়ও কাজ করেছেন এম. খালেকুজ্জামান। নায়করাজ রাজ্জাক ও কবরীর সঙ্গে ‘অনিবার্ণ’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন তিনি। দীর্ঘ বিরতির পর মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’য় অভিনয় করেন। এরপর তিনি শিহাব শাহীনের ‘ছুঁয়ে দিলে মন’ চলচ্চিত্রে অভিনয় করেন।

এম. খালেকুজ্জামান অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা অনম বিশ্বাসের ‘দেবী’। যেটি প্রযোজনা করেন অভিনেত্রী জয়া আহসান। এছাড়া জয়া সেখানে অভিনয়ও করেন। ছবিতে আরও ছিলেন চঞ্চল চৌধুরী ও শবনম ফারিয়া। অভিনয়ের পাশাপাশি এম. খালেকুজ্জামান ছিলেন একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

(ঢাকাটাইমস/২১মার্চ/এজে)