শর্তসাপেক্ষে আইএমএফের ঋণ পেল শ্রীলঙ্কা

প্রকাশ | ২১ মার্চ ২০২৩, ১৫:৪৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

শর্তসাপেক্ষে ২ দশমিক ৯ বিলিয়ন ডলার ঋণ পাবে দেউলিয়া হয়ে যাওয়া দেশ শ্রীলঙ্কা। আন্তর্জাতিক মুদ্রা তহবিল বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে। খবর এএফপির।

নজিরবিহীন অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে বাধ্য হয়ে দেশ ছেড়ে পদত্যাগ করেছিল। কয়েক মাস ধরে তীব্র খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতি, ব্ল্যাকআউট এবং মুদ্রাস্ফীতি দেশটিকে নিঃস্ব করে দিয়েছিল। প্রয়োজনীয় পণ্যের আমদানি করার মতো রিজার্ভও শেষ হয়ে গিয়েছিল দেশটির।

দক্ষিণ এশীয় দেশটির বৃহত্তম দ্বিপাক্ষিক ঋণদাতা চীন ঋণ ত্রাণের আশ্বাস দেওয়ার পর আন্তর্জাতিক মুদ্রা তহবিল সোমবার তার দীর্ঘ বিলম্বিত উদ্ধার কর্মসূচি অনুমোদন করেছে।

তবে তহবিল বলেছে, উদ্ধারটি দুর্নীতির গভীর-মূল সংস্কৃতি মোকাবেলায় শর্তসাপেক্ষ ছিল এবং সরকারি অব্যবস্থাপনা গত বছর শ্রীলঙ্কাকে একটি নজিরবিহীন অর্থনৈতিক সঙ্কটে পড়ার জন্য দায়ী করা হয়েছিল।

শ্রীলঙ্কায় আইএমএফ মিশন প্রধান পিটার ব্রুয়ার বলেছেন, সরকার বেলআউট আলোচনার সময় কয়েক মাসের মধ্যে দুর্নীতিবিরোধী কঠোর আইন প্রণয়ন করতে সম্মত হয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা কর্মসূচির কেন্দ্রীয় স্তম্ভ হিসেবে দুর্নীতি বিরোধী এবং প্রশাসনিক সংস্কারের গুরুত্বের ওপর জোর দিই। সংস্কার থেকে কঠিনভাবে অর্জিত লাভ শ্রীলঙ্কার জনগণের উপকারে আসে তা নিশ্চিত করতে এগুলো অপরিহার্য।’

ব্রেউয়ার বলেছিলেন, শ্রীলঙ্কা প্রথম এশিয়ান অর্থনীতিতে পরিণত হবে যেটি আইএমএফ দ্বারা একটি ব্যাপক ‘গভর্নেন্স ডায়াগনস্টিক এক্সারসাইজ’ এর আওতাধীন হতে যাচ্ছে।

গত এপ্রিলে ৪৬ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ খেলাপি হওয়ার কিছুক্ষণ আগে শ্রীলঙ্কা শেষ অবলম্বনের জন্য ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতার কাছে গিয়েছিল। বৈদেশিক মুদ্রার একটি গুরুতর ঘাটতি দ্বীপ দেশটিকে এমনকি সবচেয়ে প্রয়োজনীয় আমদানির জন্য অর্থায়ন করতে অক্ষম রেখেছিল, যার ফলে তীব্র খাদ্য ও জ্বালানীর ঘাটতি দেখা দেয়।

শ্রীলঙ্কার ২ কোটি ২০ লাখ পলাতক মুদ্রাস্ফীতি এবং দীর্ঘস্থায়ী ব্ল্যাকআউট সহ্য করেছে, সঙ্কট আরও খারাপ হওয়ার সাথে সাথে জনগণের ক্ষোভও বৃদ্ধি পেয়েছে। অর্থনৈতিক অব্যবস্থাপনা এবং সরকারি দুর্নীতির বিরুদ্ধে বিশাল বিক্ষোভ অবশেষে তৎকালীন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসেকে দেশ ছেড়ে পালাতে এবং জুলাই মাসে পদত্যাগ করতে বাধ্য করে।

রাজাপাকসে একটি শক্তিশালী রাজনৈতিক পরিবারের অন্তর্ভূক্ত, যার বিরুদ্ধে চীন থেকে টেকসই ঋণের দ্বারা সমর্থিত ভ্যানিটি প্রকল্পে জনসাধারণের অর্থ নষ্ট করার অভিযোগ রয়েছে, যা শ্রীলঙ্কার ঋণের প্রায় ১০ শতাংশের মালিক।

তার উত্তরসূরি রনিল বিক্রমাসিংহে রাজ্যের অর্থ নিয়ন্ত্রণে ফিরিয়ে আনার জন্য কর দ্বিগুণ এবং উদার জ্বালানি ও বিদ্যুত ভর্তুকি বন্ধসহ কঠোর সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু কঠোরতা ব্যবস্থা অজনপ্রিয় এবং প্ররোচিত ধর্মঘট যা গত সপ্তাহে স্বাস্থ্য ও পরিবহন খাতকে পঙ্গু করে দিয়েছে।

বিক্রমাসিংহে আইএমএফের সঙ্গে আলোচনার নেতৃত্ব দিয়েছিলেন। তিনি বলেছেন, ঋণদাতার সংস্কার কর্মসূচি অনুসরণ করা ছাড়া শ্রীলঙ্কার কোন বিকল্প নেই।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা সোমবার বলেছেন, শ্রীলঙ্কাকে অবশ্যই সরকারি অর্থায়ন ও সরকারি বাজেট মেরামত করার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে, সেইসঙ্গে সঙ্কটের কারণে ক্ষতিগ্রস্তদের রক্ষা করতে হবে।

তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘চলমান প্রগতিশীল কর সংস্কারের গতি বজায় রাখা উচিত এবং সামাজিক নিরাপত্তা জালকে শক্তিশালী করা উচিত এবং দরিদ্রদের জন্য আরও ভাল লক্ষ্যবস্তু করা উচিত।’

গত বছর শ্রীলঙ্কার অর্থনীতি রেকর্ড ৭ দশমিক ৮ শতাংশ হ্রাস পেয়েছে এবং বিক্রমাসিংহে সতর্ক করেছেন যে দেশটি কমপক্ষে ২০২৬ সাল পর্যন্ত দেউলিয়া থাকতে পারে বলে আশঙ্কা রয়েছে।

(ঢাকাটাইমস/২১মার্চ/এসএটি)