ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা ও নেপালি অধ্যাপকদের সাক্ষাৎ

প্রকাশ | ২১ মার্চ ২০২৩, ১৬:১৮

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

চীনের ইনস্টিটিউট অব জিওগ্রাফিক্যাল সায়েন্সেস এর অধ্যাপক জিয়াংজং ইয়ান ও অধ্যাপক ঝিলি ঝাং এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রেম সাগর চাপাগাইন, অধ্যাপক শোভা শ্রেথা ও অধ্যাপক বসন্ত পাড়েল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামসহ বিভাগীয় কয়েকজন অধ্যাপক উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, চীনের ইনস্টিটিউট অব জিওগ্রাফিক্যাল সায়েন্সেস এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও বৃদ্ধির সম্ভাব্যতা নিয়ে মত বিনিময় করেন। এছাড়া, এই তিন প্রতিষ্ঠানের মধ্যে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, কৃষি, দুর্যোগসহ বিভিন্ন বিষয়ে মৌলিক গবেষণা কার্যক্রম গ্রহণ এবং শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময়ের সম্ভাব্যতা নিয়েও তাঁরা ফলপ্রসূ আলোচনা করেন ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চীন ও নেপালের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে অনেক যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালু রয়েছে। চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশের শিক্ষা, কৃষি, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রের উন্নয়নে অনেকগুলো মেগা প্রজেক্ট বাস্তবায়ন করে চলেছে। উপাচার্য বাংলাদেশের কৃষক, শ্রমিকসহ সাধারণ জনগনের আর্থ-সামাজিক উন্নয়নে কৃষি জমির সদ্ব্যবহার করতে অধিকতর মৌলিক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন।

উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সঙ্গে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের ব্যাপারে আগ্রহ প্রকাশ করায় চীন ও নেপালের অধ্যাপকদের আন্তরিক ধন্যবাদ জানান।

(ঢাকাটাইমস/২১মার্চ/এসকে/এসএম)