বাংলাদেশের কাবাডি এখন দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব পরিমণ্ডলে: আইজিপি

প্রকাশ | ২১ মার্চ ২০২৩, ১৭:২৬ | আপডেট: ২১ মার্চ ২০২৩, ১৭:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতীয় খেলা কাবাডি দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব পরিমণ্ডলেও জায়গা করে নিয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

তিনি বলেছেন, সরকার এবং ক্রীড়া প্রতিমন্ত্রীর সহযোগিতায় আমাদের জাতীয় খেলা এগিয়ে যাচ্ছে। দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব পরিমণ্ডলেও স্থান করে নিয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের পুরস্কার বিতরণী শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশপ্রধান একথা বলেন।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের এবারের আসরের চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। চাইনিজ তাইপেকে হারিয়ে বাংলাদেশ টানা তৃতীয়বারের মতো শিরোপা জয় করল। টুর্নামেন্টে সাতটি ম্যাচের সবকটিতেই জয় পায় বাংলাদেশ।

বাংলাদেশের এই অর্জনে ধাপে ধাপে বঙ্গবন্ধু আন্তঃজার্তিক কাবাডির পরিধি বাড়ছে। কাবাডি সামনে কীভাবে এগিয়ে যাবে এবং কোনো প্রতিবন্ধকতা আছে কি না প্রশ্ন ছিল আইজিপির কাছে।

চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘যেকোনো বড় ধরণের আয়োজনে প্রতিবন্ধকতা থাকে। তবে আমাদের অদম্য ইচ্ছা শক্তি দিয়ে এগিয়ে যাচ্ছি। জাতীয় খেলা হিসেবে আমাদের মন্ত্রী মহোদয় (ক্রীড়া প্রতিমন্ত্রী) ও সরকারের সাপোর্ট পেয়েছি। দেখাতে সক্ষম হয়েছি, আগামী দিনে যেকোনো অসম্ভবকে সম্ভব করতে আমরা সবাই মিলে সক্ষম।’

ওয়ার্ল্ড কাপের ভেন্যু ঠিক করা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘এবিষয়ে আমরা এখনো জানি না। তাদের ভেন্যু আছে কি না, পরবর্তী কাজের জন্য ইতিমধ্যে কোনো ভেন্যু ঠিক করেছে কি না বা ভেন্যু নিয়ে তাদের কোনো চাহিদা আছে কি না এ বিষয়গুলো আমরা জানার পর রেসপন্স করব।’

ঈদের পর কাবাডি ওয়ার্ল্ড কাপ হওয়ার কথা রয়েছে। তবে সেটা কোথায় অনুষ্ঠিত হবে এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এর আগে ইন্টারন্যাশনাল কাবাডি ফেডারেশনের (আইকেএফ) সিদ্ধান্ত অনুযায়ী জানানো হয়েছিল, বঙ্গবন্ধু কাপ কাবাডি টুর্নামেন্টটি এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই হিসেবে বিবেচিত হবে। এখান থেকে সেরা দুই দল পাবে ২০২৪ সালের কাবাডি বিশ্বকাপে খেলার সুযোগ। আর এতেই কপাল খুলে যায় বাংলাদেশের। নিশ্চিত হয় বিশ্বকাপে অংশ নেওয়ার।

(ঢাকাটাইমস/২১মার্চ/এসএস/ডিএম)