ঐশ্বরিয়া-সুস্মিতাদের টেক্কা দেয়া নায়িকা নাম পাল্টে এখন বৌদ্ধ ভিক্ষু

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ০৯:৫৫

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

বলিউডের একসময়ের ডাকসাইটে ‍সুন্দরী বরখা মদন। নব্বইয়ের দশকে সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ভারতের দুই প্রাক্তন বিশ্বসুন্দরী-অভিনেত্রী ঐশ্বরিয়া রাই ও সুস্মিতা সেনের সঙ্গে। থার্ড রানারআপও হয়েছিলেন। এরপর ক্যারিয়ার গড়ার স্বপ্ন নিয়ে অভিষেক করেন বলিউডে।   

কিন্তু আচমকাই সব ছেড়ে সন্ন্যাস গ্রহণ করেছেন এই সুন্দরী। খ‍্যাতি ও অর্থ, নাম-যশ সব ভুলে এখন সাধারণ জীবন-যাপন করেন একসময়ের মডেলিং দুনিয়ার অতি পরিচিত মুখ বরখা। ১৯৯৬ সালে অক্ষয় ও রাবিনার ‘খিলাড়িয়ো কা খিলাড়ি’ ছবির সঙ্গে অভিনয়ে হাতেখড়ি তার।

নতুন শতাব্দীর শুরুতেই বলিউডে ভাগ্য বদলায় বরখার। রাম গোপাল বর্মার নজরে আসেন তিনি। সুযোগ মেলে ‘ভূত’ ছবিতে কাজ করার। অজয়-উর্মিলার এই ছবিতে ‘ভূত’-এর ভূমিকায় ছিলেন বরখা।

রুপালি পর্দায় কাঙ্খিত সাফল্য হাতে আসেনি। সহকর্মী সুস্মিতা-ঐশ্বরিয়া ততদিনে আন্তর্জাতিক তারকা হয়ে গেছেন। ভাগ্য পরীক্ষা করতে টেলিভিশনে পা দেন। তবে ধীরে ধীরে মানসিক অবস্থার অবনতি হতে থাকে বরখার।

অভিনয় ক্যারিয়ারে ধস নামলে প্রযোজনা সংস্থা খোলেন। ‘সোচ লো’, ‘সুরখাব’ নামের দুটি ছবিও প্রযোজনা করেন। কিন্তু লাভের মুখ দেখেননি। অগত্যা গ্ল্যামার দুনিয়া থেকে নিজেকে গুটিয়ে দেন বরখা।

এর মাঝেই বৌদ্ধ মঠ পরিদর্শন করতে গিয়ে বৌদ্ধধর্মের প্রতি আকৃষ্ট হন বরখা এবং সংসারের মায়া ত্যাগ করে বৌদ্ধ ভিক্ষু হয়ে যান। মাথার চুল কামানো, সন্ন্যাসীর বেশে বরখাকে দেখলে অনেকে এখন চিনতেই পারবেন না!

নতুন জীবনে পরিতৃপ্ত বরখা, গ্ল্যামার জগতের প্রতি কোনো টান নেই তার। নামও বদলে ফেলেছেন তিনি। এখন বরখা নন তার নতুন নাম গ্যালটেন সামটেন। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমি সন্তুষ্ট। বৌদ্ধ ভিক্ষু হওয়ার সিদ্ধান্ত নিয়ে আমি কোনো ভুল করিনি।’

(ঢাকাটাইমস/২২মার্চ/এজে)