দৃষ্টিশক্তি বৃদ্ধি করে সহজলভ্য যেসব খাবার

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ১১:৩১ | আপডেট: ২২ মার্চ ২০২৩, ১১:৫০

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

চোখ একটি সংবেদনশীল অঙ্গ। এই অঙ্গটির স্বাস্থ্যের দিকে খেয়াল না রাখলে দৃষ্টিশক্তির উপর সরাসরি প্রভাব পড়ে। তাই ডায়েটে এমন কিছু খাবার রাখতে হবে যা এই অঙ্গের কার্যক্ষমতা বাড়াতে পারে। তারপরই আপনার দৃষ্টি হয়ে উঠবে ঈগলের মতো!

চিকিৎসাবিজ্ঞান জানাচ্ছে, ব্রেনের পর মানব শরীরের অন্যতম জটিল একটি অঙ্গ হলো চোখ। এর মাধ্যমে আমরা দেখতে পাই। দু’চোখে ফুটে ওঠে নানা মনোরম দৃশ্য। তবে আমাদের কিছু ভুলভ্রান্তিতে এখন ছোট বয়স থেকেই চোখে নেতিবাচক প্রভাব পড়ছে।

এক্ষেত্রে সারাদিন কম্পিউটারে তাকিয়ে থাকা, মোবাইল ঘাটার কারণে চোখে চাপ পড়ে। এমনকি এর থেকে দৃষ্টিশক্তি কমে যাওয়ার আশঙ্কাও তৈরি হয়। তবে কয়েকটি খাবার যদি আপনি সচেতনভাবে ডায়েটে রাখতে পারেন, তাহলেই দেখবেন অনায়াসে দৃষ্টিশক্তি বাড়িয়ে ফেলা যাচ্ছে।

এখন প্রশ্ন হলো- কোন কোন খাবার ডায়েটে রাখলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়? আসুন সেই উত্তর জেনে নেওয়া যাক।

সবুজ শাক-সবজি

ওয়েব মেড জানাচ্ছে, সবুজ শাক-সবজি পাতে রাখাটা খুবই জরুরি। এই ধরনের খাবারে রয়েছে ভিটামিন সি এবং ই। এই দুই ভিটামিন চোখের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া এতে আছে ক্যারোটিনয়েডস, লিউটিন এবং জিয়াজ্যান্থিন।

এই উদ্ভিজ্জ উপাদানগুলো মানব শরীরে ভিটামিন এ হিসাবে কাজ করে। এই উপাদানগুলো চোখের ক্রনিক রোগ, ছানির আশঙ্কা কমিয়ে দেয়। তাই শাকপাতা ডায়েটে থাকা দরকার। তবে শাক, সবজি রান্নার আগে ভালো করে ধুয়ে নিতে হবে।

রাঙা মিষ্টি আলু

রাঙা মিষ্টি আলু আমাদের রান্না ঘরে উপস্থিত থাকে না বললেই চলে। তবে লাল রঙা আলু কিন্তু চোখের সমস্যার সমাধান করে দিতে পারে। আসলে লাল বা কমলা রঙের যে কোনো সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন। এই উপাদানটি হলো ভিটামিন এ-এর একটি ভাগ। ভিটামিন এ সরাসরি চোখের খেয়াল রাখার কাজে যুক্ত। এছাড়া মিষ্টি আলুতে ভিটামিন সি এবং ভিটামিন ই মেলে। এই উপাদানগুলোও চোখের জন্য জরুরি।

লিন মিট

চর্বি ছাড়া মাংসকে লিন মিট বলা হয়। এক্ষেত্রে চিকেনের ব্রেস্ট হলো লিন মিটের উৎকৃষ্ট উদাহরণ। এই ধরনের মাংসে থাকে জিঙ্ক। এই জিঙ্ক আপনার লিভার থেকে ভিটামিন এ–কে চোখে নিয়ে যায়। এরপরই চোখ নিজের কাজ ঠিকমতো করতে পারে।

সিদ্ধ ডিম

ডিমের থেকে উপকারী এবং কম পয়সার একটি খাবার আপনি শত খুঁজলেও পাবেন না। যদিও বর্তমানে দাম একটু বাড়তির দিকে। ডিমের মধ্যে নানা উপকারী পুষ্টিগুণ রয়েছে। এতে আছে জিঙ্ক, জিয়াজ্যান্থিন, লিউটিন ইত্যাদি।

এই উপাদানগুলো চোখে ক্ষতিকর নীল আলোর প্রভাব দূর করে দেয়। ফলে রেটিনা সুস্থ থাকে। এমনকি ম্যাকুলার ডিজেনারেশনের হাত থেকেও বাঁচাতে পারে। তাই প্রতিদিন সকালে একটা সিদ্ধ ডিম পাতে থাকা দরকার।

স্কোয়াশ

কুমড়ার মতো দেখতে ​এই সবজির এখন দেশেও পাওয়া যায়। স্কোয়াশ খেলেও চোখের খেয়াল রাখা সম্ভব। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ওমেগা থ্রি। এসব উপাদান মিলে এই সবজিকে অনন্য করে তোলে। এছাড়া পাতে রাখুন ব্রকোলি। চোখের সমস্যা দূর করার ক্ষেত্রে এই সবজিও দারুণ কার্যকরী।

(ঢাকাটাইমস/২২মার্চ/এজে)