ফের সিরিয়ার আলেপ্পো বিমানবন্দরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ১৫:৫৭ | আপডেট: ২২ মার্চ ২০২৩, ১৬:০০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সিরিয়ার আলেপ্পো বিমান বন্দরে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। চলতি মাসে দ্বিতীয়বারের মতো কোনো সিরিয়ান স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে দেশটি। হামলায় বস্তুগত ক্ষতি হয়েছে বলে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ছয় মাসের মধ্যে আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় হামলাটি চালানো হয়েছে। ইসরায়েল তার উপকূলীয় শহর লাতাকিয়ার পশ্চিমে, ভূমধ্যসাগর থেকে ভোর ৩ টা ৫৫ মিনিটে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রথম দিকে বলেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তার বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান ভূমধ্যসাগরের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় সিরিয়ার বৃহত্তম শহর আলেপ্পো এবং একসময় এর বাণিজ্যিক কেন্দ্রের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

কিন্তু হামলায় কোনো মৃত্যু বা আহত হয়েছে কিনা তা উল্লেখ করেনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী সর্বশেষ হামলার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর থেকে আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরটি দেশটিতে মানবিক সহায়তা প্রবাহের একটি প্রধান চ্যানেল হয়ে উঠেছে। ভূমিকম্পে সিরিয়ায় ৬ হাজারের বেশি লোক নিহত হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বলেছিল, আলেপ্পো বিমানবন্দরে ইসরায়েলি বিমান হামলায় একটি রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, যা দামেস্ক এবং লাতাকিয়ায় ত্রাণ সরবরাহের পুনরায় রুট করার জন্য পরিষেবা থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

ইসরায়েল সিরিয়ার বিরুদ্ধে শত শত বিমান হামলা চালিয়েছে কিন্তু খুব কমই দায় স্বীকার করেছে। ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, সন্দেহভাজন ইরানি মদতপুষ্ট অস্ত্রের ডাম্প এবং কর্মীদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থনকারী সিরিয়ায় ইরান-সম্পর্কিত লক্ষ্যবস্তু হিসেবে সেগুলোর বিরুদ্ধে কম-তীব্রতার সংঘাতের ক্রমবর্ধমানতার অংশ হিসেবে ইসরায়েলি হামলাগুলোখে আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

(ঢাকাটাইমস/২২মার্চ/এসএটি)