জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজে এগিয়ে নেদারল্যান্ডস

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ১৫:৫৮

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

হারারেতে অনুষ্ঠিত তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়ে সিরিহে ১-০ তে এগিয়ে গেল নেদারল্যান্ডস। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৪৯ রান তুলে রোডেশীয়রা। জবাবে খেলতে নেমে ১ বল ও ৩ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত হয় ডাচদের।

ম্যাচের শুরুতেটস জিতে জিম্বাবুয়েকে ব্যাট করার আমন্ত্রণ জানায় নেদারল্যান্ডসের দলনেতা স্কট এডওয়ার্ডস। করতে পাঠায় নেদারল্যান্ডস। ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে স্বাগতিকরা। মাত্র ৪ রান করে সাজঘরের পথ ধরেন ক্রেইগ আরভিন এবং গ্যারি ব্যালান্স। ইনোসেন্ট কায়ার ব্যাট থেকে আসে মাত্র ১২ রান।

রান আউট হওয়ার আগে ওয়েসলি মাধভিরে করেন ১৭ রান। এছাড়া সিকান্দার রাজা ২২ রান, ও রায়ার্ন বার্ল করেন ১০ রান।

মাত্র ৯৬ রানে ৬ উইকেট হারানো জিম্বাবুয়ের পক্ষে দেশড় রান করায় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। তবে উইকেটকিপার ব্যাটার ক্লাইভ মদনদে ওয়েলিংটন মাদাকাদজা ও রিচার্ড এনগারাভাদের নিয়ে জিম্বাবুয়ে শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন। ব্যক্তিগত ফিফটি পূরণের পর থামেন ৭৪ রানে। আর ওয়েলিংটন মাসাকাদজা ৩৪ ও রিচার্ড এনগারাবা ৩৫ রান করেন।

২৫০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬৪ রানে ৫ উইকেট হারানোর পর ১১০ রানে হারায় ষষ্ঠ উইকেট। বিক্রমজিৎ ৮, টম কুপার ১, মুসা আহমেদ শূন্য, ম্যাক্স ওডুড ২০ ও স্কট এডওয়ার্ডস ৭ রান করেন। এদিকে ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ৫০ রানেই সাজঘরের পথ ধরেন কলিন অ্যাকেরম্যান।

এ সময় মনে হচ্ছিলো সহজ জয়ের দিকেই এগোচ্ছে স্বাগতিকরা। কিন্তু ডাচদের হয়ে ক্রিজে খুঁটি গাড়েন নিদানামুরু। শারিজ আহমদকে নিয়ে ১১০ রানের জুটি গড়েন তিনি। এই জুটিই জিম্বাবুয়ের জয়ের আশা শেষ করে দেয়। ৩৭ বলে ৩০ রান করে রানআউট হন শারিজ আহমেদ। পরে পল ভ্যান ম্যাকেরানকে নিয়ে জয় নিশ্চিত করে নিদানুমারু।

ব্যক্তিগত শতক পূরণের পর অপরাজিত থাকেন ১১০ রানে। ৯৬ বলে খেলা তার এই ইনিংসটি নয়টি চার ও তিনটি ছয়ে সাজানো। এদিকে মাত্র ৯ বলে ২১ রানে অপরাজিত থাকেন ম্যাকেরান।

(ঢাকাটাইমস/২২মার্চ/এমএম)