ঢাবির আরবি বিভাগের নতুন চেয়ারম্যান ড. যুবাইর

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ১৯:০৪

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠাকালীন বিভাগসমূহের অন্যতম আরবি বিভাগের নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে তিন বছরের জন্য নিয়োগ দেন। এদিন দুপুরে বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুল কাদির আনুষ্ঠানিকভাবে বিভাগের নতুন চেয়ারম্যানের নিকট দায়িত্ব হস্তান্তর করেন।

ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক ১৯৭৬ সালে কক্সবাজার জেলার ধরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি দক্ষিণ চট্টগ্রামের বিখ্যাত ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান চুনতি হাকিমিয়া আলিয়া মাদ্রাসা হতে প্রথম বিভাগে দাখিল ও আলিম পাশ করেন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ হতে ১৯৯৬ সালে বি এ (অনার্স) ও ১৯৯৭ সালে এম এ (প্রথম শ্রেণিতে প্রথম) পরীক্ষায় উত্তীর্ণ হন। 

তিনি বিশ্ববিদ্যালয়ের অধ্যয়ন শেষ করার পর সিভিল সার্ভিসে যোগ দেন। ২০ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি বিসিএস তথ্য ক্যাডারের সদস্য হিসেবে ২০০১ সালে জয়পুরহাটের জেলা তথ্য অফিসার পদে যোগদান করেন। পরবর্তীতে বদলি হয়ে তিনি কিছুদিন নোয়াখানীতে জেনা তথ্য অফিসারের দায়িত্ব পালন করেন। এরপর ২০০৩ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগে শিক্ষকতা করছেন। বর্তমানে তিনি আরবি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতির দায়িত্বও পালন করছেন।

চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার অনুভূতি ব্যক্ত করে অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক বলেন, আরবি বিভাগকে আন্তর্জাতিক পরিমণ্ডলে গ্রহনযোগ্য হিসেবে উপস্থাপনের প্রচেষ্টা থাকবে। সিনিয়র শিক্ষকবৃন্দসহ বিভাগ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় অ্যাকাডেমিক উন্নয়নে একান্তভাবে সচেষ্ট থাকব। পাশাপাশি বিভাগের অবকাঠামগত উন্নয়নেও অবদান রাখার চেষ্টা করব।

(ঢাকাটাইমস/২২মার্চ/এসকে)