প্রাথমিক শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ

প্রকাশ | ২৩ মার্চ ২০২৩, ১০:৫৩ | আপডেট: ২৩ মার্চ ২০২৩, ১১:৪৭

ঢাকাটাইমস ডেস্ক
ফাইল ছবি।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেটির আওতায় নিয়োগ হবে তিন বিভাগে। বিভাগগুলো হলো- রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ।

বৃহস্পতিবার (২৩ মার্চ) গণমাধ্যমে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন গ্রহণ শুরু হবে ৩০ মার্চ। আবেদনের শেষ তারিখ ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে পদের সংখ্যা উল্লেখ করা হয়নি। তবে বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। আর আবেদন ফি রাখা হয়েছে ২০০ টাকা, টেলিটকের চার্জ ২০ টাকা। একজন প্রার্থীকে আবেদন করতে মোট খরচ হবে ২২০ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এপ্রিলের ১৪ তারিখে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। মুক্তিযোদ্ধা সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হবে ২১ থেকে ৩২ বছর। তবে সরকারের জারি করা স্মারক মোতাবেক, ২০২০ সালের ২৫ মার্চ যাদের বয়স সর্বোচ্চ বয়সসীমার মধ্যে ছিল তারাও আবেদন করতে পারবেন।

এর আগে কোভিড মহামারির কারণে পরীক্ষা গ্রহণ প্রক্রিয়া বিঘ্নিত হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের বড় নিয়োগ প্রক্রিয়া দুই বছরের বেশি সময় পর শেষ হয় সম্প্রতি। গত ১৪ ডিসেম্বর সহকারী শিক্ষক পদে ৩৭ হাজার ৫৭৪ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করার ফল প্রকাশ করা হয়। তবে এর মধ্যে সবাই চাকরিতে যোগ না দেওয়ায় পদশূন্য থাকে। সেসব শূন্যপদের সঙ্গে আরও কিছু পদ মিলিয়ে ক্লাস্টারভিত্তিতে বিভাগ অনুযায়ী নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করে অধিদপ্তর।   

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশের সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৪ লাখ ৪ হাজার শিক্ষকের মধ্যে প্রতি বছর প্রায় ৬ হাজার জন অবসরোত্তর ছুটিতে (পিআরএলে) যান।

প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা 

আবেদনের জন্য প্রার্থীদের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ (৪) স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২.৮সহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এআর)