লাখের কিনারায় ঘুরছে সোনা, ফের বাড়ল দাম

প্রকাশ | ২৩ মার্চ ২০২৩, ২২:১৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

দেশের বাজারে ভরি প্রতি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণার ২৪ ঘণ্টা না পেরোতেই বাড়ানোর ঘোষণা এলো। কমানোর সমপরিমাণ বাড়ানোর ঘোষণায় এখন থেকে ভালো মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে ৯৭ হাজার ৬২৮ টাকা।  

শুক্রবার থেকে স্বর্ণের এ নতুন দাম কার্যকর করা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এদিকে লাখের কিনারায় ঘুরতে থাকা সোনার দাম নিয়ে চলতি বছরে শুরু থেকেই চলছে কাটাছেঁড়া। সম্প্রতি সোনার বাজারে দামের উত্থান ইতিহাসের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি সপ্তাহেই দুদফা দাম কমানোর পর ফের দাম বাড়ানো হয়। 

এর মধ্যে গত বুধবার (২২ মার্চ) ঘোষণা দিয়ে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে সোনার নতুন দাম নির্ধারণ করে বাজুস। সব থেকে ভালো মানের সোনার দাম ভরি প্রতি কমানো হয় ১ হাজার ১৬৬ টাকা। এর আগের দিন মঙ্গলবার (২১ মার্চ) ঘোষণা দিয়ে বুধবার ভালো মানের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়। 

সব মিলে এ সপ্তাহেই সোনার দাম দুদফা বাড়ে আবার কমে। এতে সর্বশেষ গত দুদিনে ২ হাজার ৩৩২ টাকা কমে সোনার দাম। যদিও এর আগে গত রবিবার একলাফে ভরিতে বেড়েছিল ৭ হাজার ৬৯৮ টাকা। এর ফলে তখন সোনার দাম ভরি প্রতি ৯৮ হাজার ৭৯৪ টাকায় ঠেকেছিল। যা দেশের ইতিহাসের সর্বোচ্চ দামের রেকর্ড গড়ে।

এদিকে দাম বৃদ্ধির ফলে, শুক্রবার থেকে ভালো মানের ২২ ক্যারেটের সোনার দাম ৯৭ হাজার ৬২৮ টাকা হবে। এছাড়া ২১ ক্যারেটের সোনার ভরি ৯৩ হাজার ১৯৫ টাকা ও ১৮ ক্যারেট ৭৯ হাজার ৮৯৮, সনাতন পদ্ধতির সোনা ৬৬ হাজার ৫৪৩ টাকায় বিক্রি হবে। 

বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বর্তমানে দাম বাড়ানো হয়।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এসএম)