চাঁদপুরে জাটকা ধরায় ১৮ জেলের কারাদণ্ড

প্রকাশ | ২৪ মার্চ ২০২৩, ১২:২৪

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাসের নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় জাটকা ধরার অপরাধে ১৮ জেলেকে এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাত ৮টায় কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল এমরান খাঁন।

রাতেই এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান।

কারাদণ্ড প্রাপ্ত জেলেরা হলেন- মো. জুয়েল, সাকিব, মো. মিজান, মো. মুন্না হাসান, শিপন, শাহাদাত, শাহিন, হাবিবুল্লাহ, তাজুল ইসলাম, মো. হাবিব, মো. ওমর আলী, নজরুল ইসলাম, মো. রাজ্জাক আলী, নবীর হোসেন মাল, মো. কবির হোসেন, দ্বীন ইসলাম, নবীর হোসেন মিজি ও মো. জসিম। এদের বাড়ি চাঁদপুর ও মুন্সিগঞ্জ জেলার বিভিন্ন এলাকায়।

তিনি বলেন, বিকাল ৩টা হতে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত অভয়াশ্রম এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌ পুলিশ অভিযান পরিচালনা করেন।

এ সময় মতলব উত্তর উপজেলার মোহনপুর হতে ১১ জন, আনন্দবাজার হতে দুজন, রাজরাজেশ্বর হতে ৬ জনসহ ১৯ জন জেলে আটক করা হয়। এর মধ্যে ১৮জনকে ১ মাস করে কারাদন্ড এবং একজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় পরিবারের জিম্মায় ছেড়ে দেয়া হয়। জব্দ করা হয় ৩ টি মাছ ধরার নৌকা এবং ২০ হাজার মিটার কারেন্ট জাল।

তিনি আরও বলেন, জব্দকৃত নৌকাগুলো কোস্টগার্ডের হেফাজতে এবং জালগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

অভিযানে উপস্থিত ছিলেন- চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, ক্ষেত্র সহকারী জামিল হোসেনসহ কোস্টর্গাড ও নৌ পুলিশের সদস্যরা।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসএ)