৬২ বছর পর ইংল্যান্ডের ইতালি জয়

প্রকাশ | ২৪ মার্চ ২০২৩, ১৫:৫৩

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

১৯৬১ সালে শেষবার ইতালির মাটিতে জয়ের দেখা পেয়েছিল ইংল্যান্ড ফুটবল দল। এরপর একে একে কেটে গেছে ৬২ বছর। কিন্তু ইতালিতে জয় পাচ্ছিলো না ইংলিশরা। অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল। নাপোলির দিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে ইতালিকে ২-১ গোল ব্যবধানে জিতল ইংল্যান্ড।

ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচে বল দখলে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে স্বাগতিক ইতালি। কিন্তু আক্রমণে ধার বেশি ছিল সফররত ইংল্যান্ডের। পুরো ম্যাচের ৫৮ শতাংশ সময় নিজেদের অধীনে বল ধরে রাখে ইতালি। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিতে পেরেছে মাত্র একটি। কিন্তু পায়নি গোলের দেখা।

অন্যদিকে পুরো ম্যাচের কেবল ৪২ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণ বল ধরে রাখে ইংল্যান্ড ফুটবল দল। বল দখলে পিছিয়ে থাকলেও একের পর এক আক্রমণ চালায় ইংল্যান্ড। ইতালির গোলবারে মোট শট নিয়েছে চারটি। আর গোল এসেছে দুটি।

নেপলসে ইতালির বিপক্ষে অ্যাওয়ে ম্যাচের ১৩তম মিনিটেই এগিয়ে যায় ইংল্যান্ড। গোল করেন ডেকলান রাইস। প্রথমার্ধের শেষ দিকে ইংল্য়ান্ডকে ২-০তে এগিয়ে দেন অধিনায়ক হ্যারি কেইন। ম্যাচের ৫৬ মিনিটে ইতালির এক গোল শোধ করেন মাতেও রেতেগি। ৮০ মিনিটে লুক শ লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় ইংল্যান্ড। তবে বাকি সময় রক্ষণ আগলে রেখে ঠিকই জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংলিশরা।

এদিন দেশের জার্সিতে ৫৪তম গোলে ওয়েন রুনিকে ছাপিয়ে গেছেন হ্যারি কেইন। রুনি ১২০তম ম্যাচে ৫৩ গোলের রেকর্ড গড়েছিলেন। হ্যারি কেইন মাত্র ৮১ ম্যাচেই তাকে ছাপিয়ে গেলেন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এমএম)