ভোক্তা অধিকারের বাজার তদারকি: রমজানের প্রথম দিনে চার বিক্রেতাকে জরিমানা

প্রকাশ | ২৪ মার্চ ২০২৩, ১৬:৪৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে রাজধানীর কারওয়ান বাজারে অভিজান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিজানকালে পণ্য ক্রয়ের রশিদ না থাকা ও দোকানে পণ্যের মূল্য তালিকা না ঝুলানোয় চার বিক্রেতাকে জরিমানা করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ২ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়।

শুক্রবার ভোক্তা অধিকারের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার নেতৃত্ব এই অভিযান পরিচালিত হয়।

অভিযান শেষে মনজুর শাহরিয়ার বলেন, আমরা একটি টিম আজকে কারওয়ান বাজার পর্যবেক্ষণে এসেছি। আমাদের আরও চারটি টিম রাজধানীর কাপ্তান বাজার, মিরপুরের শাহ আলী মার্কেট, মোহাম্মদপুরের কৃষি মার্কেটসহ বিভিন্ন বাজারে দিনব্যাপী অবস্থান করে পর্যবেক্ষণ করবে। বাজারে যদি কোনও অনিয়ম পাওয়া যায়, তাহলে সংশ্লিষ্ট বাজার কমিটিকে আমরা দায়বদ্ধতার মধ্যে আনবো।

তিনি বলেন, কারওয়ান বাজারে দেখেছি ৪০ টাকা করে বেগুন কিনে একজন বিক্রি করছেন ৫০ টাকা, আবার আরেকজন বিক্রি করছেন ৭০ টাকা। বাজারে দেখা গেছে পাইকারি বাজারে ছয় টাকা করে বিক্রি করা হচ্ছে। সেই লেবু বাইরে ১০-১২ টাকা দরে বিক্রির চেষ্টা করা হচ্ছে। 

এটা তো হতে পারে না, এটা ভোক্তার সঙ্গে প্রতারণা। তাই এক বিক্রেতাকে আমরা আইন অনুযায়ী জরিমানা করেছি।

তিনি আরও বলেন, মাছ বাজারে তদারকিকালে আমরা দেখেছি, তারা ক্রয় রশিদ রাখেন না। আমরা তাদেরকে নির্দেশনা দিয়েছি। বাজারের সাধারণ সম্পাদককেও বিষয়টি জানানো হয়েছে। বিষয়টি যেন তারা আজকের মধ্যে বসে ঠিক করে নেন। গতকাল চারটি বড় প্রতিষ্ঠান ফার্ম পর্যায়ে মুরগির দাম ঠিক করেছে। সেটি এখনো বাজারে আসেনি। কিন্তু আজকে মুরগির বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ইতোমধ্যে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০-১৫ টাকা কমেছে।

মুরগির নতুন চালান না আসার আগেই কীভাবে দাম কমলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ফায়দা লুটার চেষ্টা করেছে।

অভিজানকালে ক্রয় রশিদ ও পণ্যের মূল্য তালিকা না থাকায় মো. নয়ন নামের এক সবজি বিক্রেতাকে ১০০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ক্রয় রশিদ না থাকায় সালাম নামের এক মাছ বিক্রেতাকে ৫০০ টাকা জরিমানা, হাসান নামের এক খুচরা লেবু বিক্রেতাকে ১০০ টাকা ও আলমগীর নামের এক পাইকারি লেবু বিক্রেতাকে ৫০০ টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে অধিদপ্তরের সহকারী পরিচালক ও ঢাকা জেলা কার্যালয়ের প্রধান আব্দুল জব্বার মণ্ডলসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/কেআর/এসএম)