পাকিস্তানে বিনামূল্যের ময়দার জন্য হুড়োহুড়ি, পদদলিত হয়ে নিহত ১

প্রকাশ | ২৪ মার্চ ২০২৩, ১৭:৩৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তীব্র অর্থনৈতিক সংকটে পাকিস্তান। দ্রব্য মূল্যের উর্ধগতি আর উচ্চ ম্রদ্রাস্ফীতির কারণে দেশটির জনগণের আজ বেহাল দশা। পবিত্র রমজান মাসে কিছু প্রদেশে বিনামূল্যে আটা-ময়দা বিতরণের কর্মসূচী নিয়েছে সরকার। তা নিতেই লেগেছে দীর্ঘ লাইন। ভীড়ে পদদলিত হয়ে একজনের মৃত্যু এবং বেশ কয়েকজন আহত হয়েছে বলে দেশটির সংবাদ মাধ্যম ডন জানিয়েছে।

ডনের খবরে বলা হয়, বৃহস্পতিবার চরসাদ্দা ও কোহাট জেলায় বিনামূল্যে আটা বিতরণের সময় পদদলিত হয়ে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। এছাড়াও, বান্নু জেলায় একটি ময়দা মিলের সীমানা প্রাচীর ধসে পড়ে গুরুতর আহত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

রমজান মাসে প্রদেশের ৫৭ লাখের বেশি প্রাপ্য পরিবারকে বিনামূল্যে ১৯.৭৭ বিলিয়ন রুপির ময়দা সরবরাহের তত্ত্বাবধায়ক সরকারের ঘোষণা অনুসারে প্রদেশ জুড়ে আটা বিতরণ চলছে।

চরসাদ্দার প্রধান বাজারে কয়েকশ মানুষ বিনামূল্যে আটা নিতে গেলে পদদলিত হয়। প্রত্যক্ষদর্শীদের মতে, এ ঘটনায় শের আফজাল নামে এক ব্যক্তি নিহত এবং জামাল, শের আলম নামের দুই ব্যক্তি ও এক নারী আহত হয়, যা কিছু লোক মাটিতে পড়ে যাওয়ার পর ঘটে। পরে জনতা বিক্ষোভ দেখায়।

জেলা প্রশাসক আদনান ফরিদ ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন। তিনি আরও বলেন, আগামীতে গ্রাম পরিষদ পর্যায়ে আটা বিতরণ করা হবে।

এছাড়াও এদিন, বান্নুতে ময়দা বিতরণের আগে বান্নু-মিরামশাহ রোডের একটি আটার মিলের উপর দেয়াল পড়ে এক বৃদ্ধ নিহত ও চারজন আহত হন। একজন আধিকারিক জানিয়েছেন, একটি ট্রাক ওই স্থানের প্রধান প্রবেশদ্বারের কাছে দেওয়ালে ধাক্কা মারার পর ঘটনাটি ঘটে।

নিহতরা হলেন, গুল খান (৬৫) এবং আহতরা গুল আজাদ (৮৫), শেহজাদা (৫৫), মুস্তফা (২০) এবং বিলাল (১৬)। তারা সবাই দেয়ালের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন। মরদেহ ও আহতদের জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

তিনি বলেন, জনসাধারণকে ঝামেলা এড়াতে এবং অনুশীলনের স্বচ্ছতা নিশ্চিত করার জন্য একটি বড় খোলা জায়গা থাকার কারণে ময়দা মিলে ময়দা বিতরণ পয়েন্ট স্থাপন করা হয়েছিল। ভবিষ্যতে জনগণ বিজ্ঞাপিত ডিলারদের কাছ থেকে আটা পাবে।

এদিকে, কোহাট শহরের উপকণ্ঠে গুম্বাট এলাকায় একটি আটা বিতরণ কেন্দ্রে পুলিশের লাঠিচার্জে মহিলাসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। মাথায় আঘাত পাওয়া নারীদের স্থানীয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

আটার ব্যাগ ছিনতাই এবং ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনাও জেলায় স্থাপিত ২৫ লাখ বিক্ষিপ্ত জনসংখ্যার জন্য শুধু দুটি বিতরণ পয়েন্ট পাওয়া গেছে। সরকারের বিনামূল্যের ময়দা প্রকল্পের সুবিধা পেতে তারা লড়াই করছে অভিযোগ করে কয়েকশ লোক কোহাট-রাওয়ালপিন্ডি রোডের কোহাট-গুম্বাট অংশে ঘণ্টার পর ঘণ্টা অবরোধ করে রেখেছে।

নারী-পুরুষ উভয়েই তারা জানান, রোজা রেখে তারা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেন।

মহড়ার তত্ত্বাবধানকারী সহকারী কমিশনার উসমান আশরাফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আটা বিতরণের সময় ‘অব্যবস্থাপনা’ নিশ্চিত করেন এবং বলেন, প্রশাসন ১ হাজার জন ভোটার আশা করেছিল কিন্তু পরিবর্তে ৩ হাজার লোক এসেছিলেন এবং পুলিশের লাঠিচার্জের কারণে লাইনে দাঁড়াননি।

তিনি বলেন, প্রশাসন রোজার মাসের জন্য প্রতিটি যোগ্য পরিবারকে বিনামূল্যে তিনটি ১০ কেজি আটার ব্যাগ দেওয়ার জন্য বিতরণ পয়েন্টের সংখ্যা বাড়িয়ে ৩০ করার সিদ্ধান্ত নিয়েছে।

আশরাফ বলেন ২৫ জন আটা সরবরাহকারীকে বিতরণের জন্য নিযুক্ত করা হয়েছে।

স্থানীয় প্রবীণ তানভীর জিয়ালা এবং কাউন্সিলর আবদুর রবি বিশেষ করে দূর-দূরান্তের অঞ্চল থেকে আটা সন্ধানকারীদের দুর্দশার জন্য প্রশাসনকে তিরস্কার করেছেন এবং বলেছেন, দুটি বিতরণ পয়েন্ট জেলার জনসংখ্যার জন্য খুব কম ছিল।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসএটি)