আজ এক মিনিট অন্ধকারে থাকবে দেশ

প্রকাশ | ২৫ মার্চ ২০২৩, ০৯:১৭ | আপডেট: ২৫ মার্চ ২০২৩, ১১:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাত স্মরণে আজ এক মিনিটের জন্য অন্ধকারে থাকবে সারাদেশ। পালন করা হবে নীরবতা কর্মসূচি। রাত ১০টা ৩০ মিনিটে এক মিনিটের জন্য আলো নিভিয়ে সারাদেশের মানুষ একসঙ্গে দাঁড়িয়ে এই কর্মসূচি পালন করবে। তবে কেপিআইভুক্ত এলাকা এই কর্মসূচির বাইরে থাকবে।

১৯৭১ সালের এই কালরাতেই পৃথিবীর ইতিহাসের ভয়াবহতম গণহত্যার শিকার হয় স্বাধীনতাকামী বাংলাদেশের মানুষ। পাকিস্তান সেনাবাহিনী পরিচালনা করে ‘অপারেশন সার্চলাইট’। সেদিন রাতে রাজধানী ঢাকায় জাগ্রত মুক্তিকামী ছাত্র-জনতা থেকে ঘুমন্ত নিরীহ মানুষকে নির্বিচারে হত্যার জন্য ট্যাঙ্ক ও সাঁজোয়া বহর নিয়ে পথে নামে সশস্ত্র পাকিস্তানি সেনাবাহিনী। এই জঘন্য গণহত্যা স্মরণে ২০১৭ সালে ২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়েছে।

দিনটি উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভয়াল সেই রাতে গণহত্যার শিকার অগণিত শহীদকে স্মরণ করেছেন।

গণহত্যার স্মরণে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ জাদুঘরের যৌথ উদ্যোগে সকাল ১০টায় ‘বাংলাদেশের গণহত্যা ১৯৭১’ শীর্ষক সেমিনার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত থাকবেন। দুপুর ২টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঢাকাটাইমস/২৫মার্চ/ইএস