এমবাপ্পের নেতৃত্বে নেদারল্যান্ডসকে উড়িয়ে দিল ফ্রান্স

প্রকাশ | ২৫ মার্চ ২০২৩, ১৪:৪৪

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

ফ্রান্সের অধিনায়ক হিসেবে প্রথমবার মাঠে নামলেন দলের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। আর প্রথম ম্যাচেই করলেন বাজিমাত। জোড়া গোল করে নেদারল্যান্ডসের বিপক্ষে ফ্রান্সকে জেতালেন ৪-০ গোলের বিশাল ব্যবধানে। এমবাপ্পে ছাড়াও গোলের দেখা পেয়েছেন অ্যান্টনি গ্রিজম্যান ও দায়োত উপমেকানো।

ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচে বল দখলে খানিকটা পিছিয়ে ছিল স্বাগতিক ফ্রান্স। তবে আক্রমণে এগিয়ে ছিল ফরাসিরাই। পুরো ম্যাচের ৪১ শতাংশ সময় নিজেদের অধীনে বল ধরে রাখে ফ্রান্স। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিতে পেরেছে মোট আটটি। তাতে গোল এসেছে মোট চারটি।

অন্যদিকে পুরো ম্যাচের ৫৯ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণ বল ধরে রাখে সফররত নেদারল্যান্ডস ফুটবল দল। বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে তুলনামূক কম ধার ছিল ডাচদের। ফ্রান্সের গোলবারে মোট শট নিয়েছে পাঁচটি। কিন্তু পায়নি কোনো গোলের দেখা।

ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের এই ম্যাচে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় ফ্রান্স। দলনেতা এমবাপ্পের অ্যাসিস্টে গোল করে দলকে এগিয়ে নেন অ্যান্টনি গ্রিজম্যান। অষ্টম মিনিটে গোল ব্যবধান ব্যবধান দ্বিগুণ করেন দায়োত উপমেকানো। গ্রিজম্যানের দেয়া ক্রস ডাচ গোলরক্ষকের বুকে গিয়ে পড়ে। নিয়ন্ত্রণে রাখতে না পারায় বল উপামেকানোর পায়ে চলে যায়। পরে সোজা জালে পাঠান তিনি। আর ২১তম মিনিটে এমবাপ্পে গোল করলে ব্যবধান তিনগুণ হয়।

বিরতির আগেই তিন গোলে পিছিয়ে থাকা নেদারল্যান্ডস দ্বিতীয়ার্ধের খেলায় গতি বাড়ায়। এ সময় গোলের জন্য মরিয়া হয়ে উঠে ডাচরা। চালিয়েছেও একের পর এক আক্রমণ। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি সফরকারীরা। উল্টো ম্যাচের ৮৮তম মিনিটে আরও একটি গোল খেয়ে বসে নেদারল্যান্ডস। ম্যাচের শেষ গোলটি করেন এমবাপ্পে। আর এই গোলের মধ্য দিয়ে ৪-০ গোলের জয় নিশ্চিত হয় ফ্রান্সের।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এমএম)