চীন ‘এখন পর্যন্ত’ রাশিয়াকে অস্ত্র দেয়নি: বাইডেন

প্রকাশ | ২৫ মার্চ ২০২৩, ১৫:২৬ | আপডেট: ২৫ মার্চ ২০২৩, ১৬:০৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বলেছেন, তিনি বিশ্বাস করেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী ইউক্রেনে আক্রমণ চালানোর পর চীন রাশিয়ার কাছে অস্ত্র পাঠায়নি। খবর এএফপির।

কানাডা সফরকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি চীনকে হালকাভাবে নিই না। আমি রাশিয়াকেও হালকাভাবে নিচ্ছি না। আমি গত তিন মাস ধরে শুনে আসছি যে, চীন রাশিয়াকে উল্লেখযোগ্য অস্ত্র সরবরাহ করে যাচ্ছে। তবে আমার বিশ্বাস তারা এখনো রাশিয়াকে অস্ত্র দেয়নি। এর অর্থ এই নয় যে তারা দেবে না, কিন্তু তারা এখনো দেয়নি।’

বিপরীতভাবে বাইডেন পশ্চিমা গণতন্ত্রের মধ্যে দৃঢ় সম্পর্কের ওপর জোর দিয়ে বলেন, ‘যদি কিছু ঘটে থাকে তবে পশ্চিম উল্লেখযোগ্যভাবে আরও একত্রিত হয়েছে।’

তিনি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন নিরাপত্তা জোটের দিকে ইঙ্গিত করেছেন যেমন কোয়াড যার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ভারত ও জাপান এবং সেইসাথে অস্ট্রেলিয়া ও ব্রিটেনের সঙ্গে এইউকেইউএস।

চলতি সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মস্কো সফরের সময়, রাশিয়া এবং বেইজিং তাদের অংশের জন্য তাদের সম্পর্কের ‘বিশেষ প্রকৃতি’কে স্বাগত জানিয়েছে।

কিন্তু যখন চীনের নেতা একটি বাণিজ্য লাইফলাইন এবং কিছু নৈতিক সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছিলেন, তখন আরও স্পষ্ট ছিল যে তিনি ইউক্রেনে রাশিয়ার ক্ষয়প্রাপ্ত বাহিনীর জন্য অস্ত্র সরবরাহ করার প্রতিশ্রুতি দেননি, এমন একটি পদক্ষেপ যা চীনের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোকে আমন্ত্রণ জানাবে।

বিপুল পরিমাণ রাশিয়ান গ্যাস কেনার জন্য দীর্ঘমেয়াদি চীনা প্রতিশ্রুতিও ছিল না যা আর ইউরোপে প্রবাহিত হচ্ছে না।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এসএটি)