২০২৪ সালের নির্বাচনকে ‘চূড়ান্ত যুদ্ধ’ হিসেবে ঘোষণা ট্রাম্পের

প্রকাশ | ২৬ মার্চ ২০২৩, ১৯:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালে। নির্বাচনকে সামনে রেখে রিপাবলিকান দলের প্রার্থী এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাঠ পর্যায়ে বেশ সরব ভূমিকায়। ক্যাপিটাল হিলে দাঙ্গার ঘটনায় বিতর্কে থাকা ট্রাম্প নির্বাচনী প্রচারণার উদ্দেশে শনিবার টেক্সাসের ওয়াকোতে সমাবেশ করেছেন। হাজার হাজার সমর্থকদের উদ্দেশে ২০২৪ এর নির্বাচনকে ’চূড়ান্ত যুদ্ধ’ হিসেবে ঘোষণা করেছেন তিনি।

ট্রাম্প বলেন, শত্রুরা আমাদের থামাতে মরিয়া এবং আমাদের বিরোধীরা আমাদের চেতনাকে চূর্ণ করার জন্য এবং আমাদের ইচ্ছাকে ভঙ্গ করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছে৷ কিন্তু তারা ব্যর্থ হয়েছে। তারা কেবল আমাদের শক্তিশালী করেছে এবং ২০২৪ হল চূড়ান্ত লড়াই, এটি হবে বড় লড়াই। আপনারা আমাকে হোয়াইট হাউসে ফিরিয়ে নিন আমি তাদের রাজত্ব শেষ করব এবং আমেরিকা আবার একটি স্বাধীন দেশ হবে।’

দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শনিবার প্রতিশোধ এবং সহিংসতার আহ্বান অব্যাহত রেখেছিলেন যখন তিনি তার ২০২৪ সালের নির্বাচনী প্রচারণার প্রথম সমাবেশটি তার বিরুদ্ধে আনা ফৌজদারি অভিযোগের প্রসিকিউটরদের বিরুদ্ধে রেল করার জন্য ব্যবহার করেছিলেন।

তবে ৭৬ বছর বয়সী ট্রাম্পের প্রকাশ্য শব্দ চয়ন এবং উত্তেজনাকে অনেকেই অস্বাভাবিকভাবে অমানবিক, ভয়ঙ্কর এবং বিপজ্জনক। কিন্তু তার সমর্থকরা এই পাগলামিকে যে সাদরে গ্রহণ করেছে তা টেক্সাসের সমাবেশে উপস্থিত জনসমুদ্র আবারও প্রমাণ করে দেখিয়েছে।

‘জাস্টিস ফর অল’ গানটি বাজিয়ে শনিবারের সমাবেশের সূচনা করেন ট্রাম্প। তিনি বুকে হাত দিয়ে মঞ্চে এসে দাঁড়ন এবং ক্যাপিটল হিল দাঙ্গার ফুটেজগুলি বড় পর্দায় প্রদর্শন করেন। এ সময় তিনি সমাবেশকে উদ্দেশ করে বলেন, ‘এই গানটি আপনাকে অনেক কিছু বলে কারণ এটি প্রতিটি একক বিভাগে এক নম্বরে রয়েছে। দুই নম্বরে আছেন টেলর সুইফট, তিন নম্বরে মাইলি সাইরাস।’

তবে ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কের একজন প্রাপ্তবয়স্ক চলচ্চিত্র তারকা স্টর্মি ড্যানিয়েলসকে গোপনে অর্থ প্রদানের অভিযোগ রয়েছে যার চলছে। ভিকটিমের দাবি, ট্রাম্প তার সঙ্গে যৌন সম্পর্ক করেছিলেন কিন্তু ট্রাম্প সেটা অস্বীকার করেছেন।

ট্রাম্প গত সপ্তাহে মঙ্গলবার তার নিজের গ্রেপ্তারের মিথ্যা ভবিষ্যদ্বাণী করেছিলেন এবং তাদের শান্তিপূর্ণ হতে হবে না বলে বিক্ষোভের আহ্বান জানিয়েছেন। যদি তাকে শেষ পর্যন্ত অভিযুক্ত করা হয় তবে এর পরিণাম ‘সম্ভাব্য মৃত্যু এবং ধ্বংস’ হবে বলে নিজের ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে তিনি সতর্ক করেছিলেন।

তিনি ক্রমবর্ধমান বর্ণবাদী বক্তৃতা ব্যবহার করেছিলেন কারণ তিনি ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের বিরুদ্ধে আরও বেশি ব্যক্তিগত আক্রমণ শুরু করেছিলেন, এই আশঙ্কা উত্থাপন করেছিলেন যে সমর্থকরা তার পক্ষে আঘাত করার চেষ্টা করতে পারে। ট্রাম্প এমনকি ব্র্যাগের ছবির পাশে বেসবল ব্যাট হাতে নিজের একটি ছবিও শেয়ার করেছেন।

হাউস অব রিপ্রেজেন্টেটিভসে গণতান্ত্রিক সংখ্যালঘু নেতা হাকিম জেফ্রিস বলেছেন, ‘দুইবার অভিশংসিত প্রাক্তন রাষ্ট্রপতির বক্তব্য বেপরোয়া, নিন্দনীয় এবং দায়িত্বজ্ঞানহীন। এটি বিপজ্জনক, এবং যদি তিনি এটি চালিয়ে যান তবে তিনি কাউকে হত্যা করতে চলেছেন।’

ট্রাম্প দাবি করেছেন ‘উগ্র বাম পাগলদের দ্বারা প্রসিকিউটরিয়াল অসদাচরণ’ এর কারণে তার ব্যক্তিগত জীবন ‘উল্টে গেছে’ এবং বিভিন্ন তদন্তকে ওয়াশিংটনে ডেমোক্র্যাটদের দ্বারা সমন্বিত রাজনৈতিক আক্রমণ হিসেবে তৈরি করা হয়েছে বলে তিনি মনে করছেন।

তিনি বলেছিলেন, ‘আপনি প্রমাণিত এবং গর্বিত হবেন। আমাদের বিচার ব্যবস্থাকে কলুষিত ঠগ ও অপরাধীরা পরাজিত, অসম্মানিত এবং সম্পূর্ণভাবে অপদস্থ হবে।’

ট্রাম্প ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসকে রিপাবলিকান রাষ্ট্রপতি মনোনয়নের জন্য তার সবচেয়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন এবং এখনও পর্যন্ত তার সর্বোচ্চ আক্রমণ গভর্নরের ওপর প্রয়োগ করা শুরু করেছেন।

ট্রাম্পের সমালোচকরা সমাবেশকে গণতন্ত্রবিরোধী এবং অ-আমেরিকান বলে বর্ণনা করেছেন। ট্রাম্প বিরোধী গ্রুপ দ্য লিংকন প্রজেক্ট এক বিবৃতিতে বলেছে, ‘ট্রাম্প তার রাজনৈতিক শত্রুদের বিরুদ্ধে তার স্বাভাবিক হিংসাত্মক বক্তব্য এবং হুমকিতে দ্বিগুণ নেমে এসেছেন। এই সপ্তাহে নিউইয়র্ক সিটির জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগকে হুমকি দেওয়ার পরে এবং ‘বিক্ষোভের’ আহ্বান জানানোর পরে, তিনি ‘চূড়ান্ত যুদ্ধ’, অফিসের ‘অস্ত্রীকরণ’ এবং কীভাবে তিনি তার সমর্থকদের জন্য ‘ন্যায়বিচার’ উপহার দিবেন সম্পর্কে কথা বলেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগের তদন্তকারী গ্র্যান্ড জুরি সোমবার নিউইয়র্কে আবার বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এসএটি)