ফ্রান্সে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশ | ২৭ মার্চ ২০২৩, ০৮:৪৬ | আপডেট: ২৭ মার্চ ২০২৩, ১১:৫৭

ইকবাল মোহাম্মদ জাফর, ফ্রান্স প্রতিনিধি

ফ্রান্সে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ এবং এএসসিআইবিএফ ফ্রেঞ্চ বাংলা স্কুলের যৌথ আয়োজনে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। 

রবিবার প্যারিসের স্থানীয় হোটেল দু ভিল লা-কোনর্ভের একটি হলে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া জামিলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ মুনির হোসেনের সঞ্চালনায় পবিত্র ধর্মগ্রন্থসমূহ পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। 

শুরুতে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদাত বরণকারী তার পরিবারের সব সদস্য এবং দেশের জন্য জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এএমআই এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি মোহাম্মদ শরীফ। বিশেষ অতিথি ছিলেন সহ-সভাপতি আজাদ আলী। 
আলোচনা পর্বে মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্যে রাখেন সংগঠনের সহসভাপতি ফাতেমা খাতুন, বলরাম রাজ, যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রনি, সাংগঠনিক সম্পাদক নাজমুল হক শিমু, দপ্তর সম্পাদক অরুন্দ বড়ুয়া, প্রচার সম্পাদক মিঠু নন্দী, ক্রীড়া বিষয়ক সম্পাদক ইয়াছিন হক, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. মতিউর রহমান, সদস্য ও ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষিকা সোমা দাস, সদস্য অভিজিৎ ঘোষ মুকুল, মো. সাব্বির হোসেন, স্কুলের শিক্ষক তসলিম উদ্দিন ও  বাবুল সরকার প্রমুখ। 

এছাড়া উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সহ-সভাপতি বাবুল দাস অজয়, সাংগঠনিক সম্পাদক জামিল হোসেন শাহেদসহ  সংগঠনের অন্যান্য সদস্য এবং ফ্রেঞ্চ বাংলা স্কুলের সব শিক্ষক- শিক্ষিকা। 

এছাড়া ফ্রান্সে বসবাসরত মুক্তিযোদ্ধারা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথি তার বক্তব্যে বাংলাদেশের কৃষ্টি, ভাষা ও সংস্কৃতি তুলে ধরার জন্য ‘ফ্রেঞ্চ বাংলা স্কুলের’ এ ধরনের উদ্যোগের ভূয়ষী প্রসংশা করেন এবং ভবিষ্যতে পাশে থেকে সব ধরনের সাহায্য-সহযোগিতার আশ্বাস দেন। পরে স্কুলের শিক্ষার্থী পার্থিব রাজের উপস্থাপনায় দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি করেন ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষার্থীরা। 

অনুষ্ঠান শেষে স্কুলের শিশু- কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন সংগঠনের সহ-সভাপতি ও ফ্রেঞ্চ বাংলা স্কুলের পরিচালক ফাতেমা খাতুন, শিক্ষিকা সোমা দাস ও  আমেনা খাতুন। 

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন স্কুলের শিক্ষার্থী দেব, সীমান্ত ও অন্যান্য ছাত্রছাত্রীরা। 

সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া জামিল তার সমাপনী বক্তব্যে মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে প্রবাস থেকে সবাইকে কাজ করার আহ্বান জানান।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এফএ)