ঢাবির ছাত্রীদের পরীক্ষায় কান-মুখ খোলা রাখার নোটিশ স্থগিত করল হাইকোর্ট

প্রকাশ | ২৮ মার্চ ২০২৩, ১৫:৪০ | আপডেট: ২৮ মার্চ ২০২৩, ১৬:১৬

আদালত প্রতিবেদক, ঢাকা টাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগে পরীক্ষা চলাকালীন সময়ে পরিচয় শনাক্তে সব ছাত্রীদের কান-মুখ খোলা রাখার নোটিশ স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

এছাড়া বাংলা বিভাগের এই নোটিশ কেন অবৈধ হবে না সে মর্মে রুলও জারি করেছেন উচ্চ আদালত।

এদিকে এ বিষয়ে আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে শিক্ষা সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বাংলা বিভাগের চেয়ারম্যানকে আদেশ দিয়েছেন আদালত।

এদিন শিক্ষার্থীদের পক্ষে আদালতে রিটকারী আইনজীবী ফয়েজ উল্লাহ সংবাদ মাধ্যমকে জানান, ঢাবির বাংলা বিভাগে সব ধরনের পরীক্ষার সময় শিক্ষার্থীদের পরিচয় শনাক্তে কানসহ মুখমণ্ডল দৃশ্যমান রাখার নোটিশ আগামী ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

গত ১৯ ফেব্রুয়ারি ছাত্রীদের পক্ষে রিট দায়ের করা এ আইনজীবী জানান, কান ও মুখ খোলা রাখার বাধ্যবাধকতা ধর্মীয় স্বাধীনতার পরিপন্থি। রিটে তা উল্লেখ করা হয়েছে।

এর আগে গত বছরের ১১ ডিসেম্বর বাংলা বিভাগের চেয়ারম্যান একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এতে বলা হয়, বালা বিভাগের সকল শিক্ষার্থীকে জানানো যাচ্ছে যে, গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত বাংলা বিভাগের অ্যাকাডেমিক কমিটি সর্বসম্মতভাবে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করে: ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী বাংলা বিভাগের প্রতি ব্যাচের সংযোগ ক্লাস (টিউটোরিয়াল/প্রেজেন্টেশন), মিডটার্ম পরীক্ষা, চূড়ান্ত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার সময় পরীক্ষার্থীকে পরিচয় শনাক্ত করার জন্য কানসহ মুখমণ্ডল পরীক্ষা চলাকালীন দৃশ্যমান রাখতে হবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,  ‘এ নোটিশ যথাযথভাবে যারা পালন করবে না, তাদের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

(ঢাকাটাইমস/২৮মার্চ/এসএম)