আপাতত জ্বালানির দাম কমছে না: সালমান এফ রহমান

প্রকাশ | ২৮ মার্চ ২০২৩, ১৫:৪৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

আপাতত জ্বালানির দাম কমার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, তেল-গ্যাসের দাম বাড়ায় নিত্যপণ্যের দাম কিছুটা বেড়েছে। তবে আপাতত জ্বালানির দাম কমার কোনো সম্ভাবনা নেই।

মঙ্গলবার বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

দ্রব্যমূল্যের দাম সহনীয় রাখার আহবান জানিয়ে ব্যবসায়ীদের  উদ্দেশে সালমান এফ রহমান বলেন, সাধারণ মানুষের কষ্ট হচ্ছে। সবাই নিজ নিজ অবস্থান থেকে দ্রব্যমূল্যের দাম যেন না বাড়ে সেদিকে খেয়াল রাখবেন।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি'র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ‘সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, পররাষ্ট্রনীতি সর্বক্ষেত্রেই বাংলাদেশর অবস্থান পূর্বের তুলনায় অনেক সুদৃঢ়। বিশ্বে বাংলাদেশ এখন ডেভেলপমেন্ট মিরাকল হিসেবে পরিচিত। পদ্মাসেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু স্যাটেলাইট, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলী টানেল আমাদের উন্নয়নের প্রতিচ্ছবি।’

তিনি বলেন, ‘তবে উন্নয়ন মানে শুধু দালান-কোঠা, রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ড তৈরি নয়। স্বাধীনতার প্রকৃত সুফল পেতে কেবল রাজনৈতিক মুক্তি পেলেই চলবে না। দরকার সুশাসন, মানবাধিকার, অসাম্প্রদায়িকতা, শোষণ ও বঞ্চনামুক্ত ন্যায় বিচার ভিত্তিক দুর্নীতিমুক্ত রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলা।’

ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় 'সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি স্বাধীনতার বড় অর্জন' শীর্ষক প্রস্তাবের পক্ষে লালমাটিয়া সরকারি মহিলা কলেজ ও বিপক্ষে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের বিতার্কিকরা অংশগ্রহণ করে। বিতর্কে বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ জয়লাভ করে। প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এমএইচ/আরকেএইচ)