চীনকে পাশে পেতে ইউক্রেনের চেষ্টা, শি জিনপিংকে ইউক্রেন সফরের আমন্ত্রণ

প্রকাশ | ২৯ মার্চ ২০২৩, ১৯:৪৯ | আপডেট: ২৯ মার্চ ২০২৩, ২০:০২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রাাশিয়ার সামরিক অভিযান বন্ধে চীনকে পাশে চায় ইউক্রেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বেশ কয়েকবার আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এবার শিকে ইউক্রেন সফরের আমন্ত্রণ জানালেন তিনি।

বুধবার একটি সাক্ষাৎকারে জেলেনেস্কি বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, ‘আমরা তাকে এখানে দেখতে প্রস্তুত।’

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে শি জেলেনস্কির সঙ্গে কথা বলেননি তবে চীন গত মাসে ‘ইউক্রেন সংকটের একটি রাজনৈতিক সমাধান’ এর জন্য ১২ দফা প্রস্তাব দিয়েছিল।

গত সপ্তাহে মস্কোতে রাষ্ট্রীয় সফরে যাওয়ার সময় শি তার ‘প্রিয় বন্ধু’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে আলোচনা করেছিলেন, যদিও যুদ্ধ কীভাবে শেষ করা যায় সে বিষয়ে আলোচনায় কোনো অগ্রগতি দেখা যায়নি।

চীনের প্রস্তাবে ইউক্রেনে একটি ডি-এস্কেলেশন এবং শেষ পর্যন্ত যুদ্ধবিরতির আহ্বান রয়েছে। কিন্তু ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য চীন রাশিয়ার নিন্দা করতে অস্বীকৃতি জানিয়ে যুক্তরাষ্ট্র এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

যুক্তরাষ্ট্র বলেছে, এখন একটি যুদ্ধবিরতি রাশিয়ার আঞ্চলিক লাভকে আটকে দেবে এবং পুতিনের সেনাবাহিনীকে পুনরায় সংগঠিত হতে আরও সময় দেবে।

ইউক্রেন চীনের কূটনৈতিক সম্পৃক্ততাকে স্বাগত জানিয়েছে তবে জেলেনস্কি বলেছেন রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের ভূখণ্ড ছেড়ে যাওয়ার পরেই তিনি শান্তি মীমাংসার কথা বিবেচনা করবেন।

(ঢাকাটাইমস/২৯মার্চ/এসএটি)