সরকারি হাসপাতালে বৈকালিক সেবা চালু আজ, নেই পর্যাপ্ত প্রস্তুতি

প্রকাশ | ৩০ মার্চ ২০২৩, ০৮:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের ১০ জেলা ও ২০ উপজেলায় সরকারি হাসপাতালে বৈকালিক সেবা চালু হচ্ছে আজ বৃহস্পতিবার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক আজ বিকাল ৩টায় এই কার্যক্রম উদ্বোধন করবেন। উদ্বোধনকালে হাসপাতালগুলোর তালিকা প্রকাশ করবেন মন্ত্রী। তারপর আনুষ্ঠানিকভাবে এসব হাসপাতালে সেবা চালু হবে। 

তবে এ সেবার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেই বলে জানা গেছে। মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারাই জানেন না এই সেবার ক্ষেত্রে বিভিন্ন পরীক্ষার ফি কত হবে। কীভাবে এ কার্যক্রম বাস্তবায়ন হবে– এটাও পরিষ্কার নয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে এই সেবা পাইলট প্রকল্প হিসেবে চালু করা হচ্ছে। সফল হলে পর্যায়ক্রমে সারাদেশে চালু হবে।

গত সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর সভাপতিত্বে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ সেবা নিয়ে আপত্তি তোলেন চিকিৎসকরা। যদিও স্বাস্থ্যমন্ত্রী আপত্তিকে  কোনো গুরুত্ব দেননি। 

বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবসহ স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিএমএ, স্বাচিপের নেতাসহ কয়েকটি প্রতিষ্ঠানের অধ্যক্ষরা।

জানা গেছে, বৈঠকে অনেকে পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া বৈকালিক সেবা শুরু করার বিষয়ে আপত্তি জনিয়েছেন। কাজের সময়সূচি নিয়েও কয়েকটি প্রস্তাব উত্থাপন করা হয়। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সেবার সময় বাড়ানো যায় কিনা, তা নিয়েও আলোচনা হয়। এ ছাড়া সরকারি হাসপাতালে টাকার বিনিময়ে সেবা নেওয়াটা কতটুকু সঠিক হবে– এ প্রশ্ন উঠেছে। তবে স্বাস্থ্যমন্ত্রী এ সিদ্ধান্ত নিয়ে খুবই আশাবাদী।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এফএ)