নানা গুণে ভরা কাঁচকলা কিন্তু সবার জন্য ভালো নয়, যারা…

প্রকাশ | ৩০ মার্চ ২০২৩, ১০:১৪ | আপডেট: ৩০ মার্চ ২০২৩, ১১:০১

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

বাংলাদেশের একটি সুপরিচিত ফল কাঁচকলা, যেটি সবজি হিসেবে খাওয়া হয়। বিশেষ করে, ইলিশ মাছের সঙ্গে কাঁচকলার ঝোল যেন অমৃত। এছাড়া কাঁচকলা ভর্তাও খুব সুস্বাদু।

তবে শুধু স্বাদ নয়, কাঁচকলা নানা গুণে সমৃদ্ধ একটি সবজি। এটি আয়রনে ঠাসা। সে কারণে রক্তাল্পতা কমাতে অনেকেই কাঁচকলা খেতে বলেন। এছাড়া এতে রয়েছে আরও অনেক পুষ্টিকর উপাদান।

কাঁচকলায় রয়েছে অনেকটা ক্যালসিয়াম। তাই এই সবজি খেলে হাড় মজবুত হয় বলেও মনে করা হয়। সে কারণে শিশুদের কাঁচকলা খেতে বলা হয়।

কাঁচকলার বেশ কিছু উপাদান পেটের জন্যও ভালো। পেটের গণ্ডগোল কমাতে, পরিপাক তন্ত্র সুস্থ রাখতে কাঁচকলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি নিয়মিত খেলে হজমশক্তিও বাড়ে। পাশাপাশি কাঁচকালার বেশ কিছু উপাদান চোখের জন্যও ভালো।

তাই চোখের নানা সমস্যা ঠেকাতে নিয়মিত কাঁচকলা খাওয়ার পরমর্শ দেওয়া হয়। তবে নানা গুণের এবং স্বাদের এই কাঁচকলাই কিন্তু সবার জন্য ভালো নয়। কিন্তু কারা এটি খেতে পারবেন না?

বিশেষজ্ঞরা বলছেন, কাঁচকলা বেশি খেলে রক্তে শর্করার মাত্রা হ্রাস পেতে পারে। ফলে এনার্জির পরিমাণ কমে যেতে পারে। যারা ডায়াবেটিসের ওষুধ খান, তাদের কাঁচকলা এড়িয়ে চলা ভালো। না হলে রক্তে সুগারের মাত্রা অনেকটা কমে যেতে পারে।

কাঁচকলা অনেক সময়ে অ্যালার্জির কারণ হয়ে দাঁড়ায়। এমনকি এটি শ্বাসের সমস্যাও ডেকে আনতে পারে। এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এজে)