রান্নাঘরের যে মশলাতে রয়েছে পেটের মেদ কমানোর চাবিকাঠি

প্রকাশ | ৩০ মার্চ ২০২৩, ১২:০৯

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

ভুঁড়ি আগে চলে, আর শরীর পেছনে! এমন অস্বস্তির মধ্যে অনেকেই পড়েন। ভুঁড়ির মেদ কমাতে বহু জনই নানা রকমের চেষ্টা করেন। শরীরচর্চা থেকে ডায়েট থেকে সাইকেলিং করেও লাভের লাভ না হলে রান্নাঘরে ঢুকে পড়ুন! সেখানে তাকে রাখা কালোজিরাই পেটের মেদ ঝরানোর রাস্তা সহজ করে দেবে!

এই মশলা ওজন কমানো থেকে শুরু করে গ্যাস, কোষ্ঠকাঠিন্যের সমস্যার সুরাহা করে থাকে। প্রতিগ্রাম কালোজিরাতে রয়েছে নিয়াসিন, প্রোটিন, ভিটামিন বি, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, কপার, জিঙ্ক, ফেলাসিন। কালোজিরেকে প্রাচীন কাল থেকেই মহাঔষধি হিসাবে দেখা হয়।

সর্দি, কাশি, ডায়াবেটিসের সমস্যায় কাজ করে কালোজিরা। এর গুঁড়া সকালে গরম দুধে বা মধুতে মিশিয়ে খেলে সর্দি, কাশির সমস্যা ফুৎকারে উড়ে যাবে। কালোজিরা ডায়াবেটিসের জন্যও খুব ভালো। সকালের চায়ে কালোজিরা দিয়ে খেতে পারেন। তা ডায়াবেটিসের জন্য খুবই উপকারী।

ওজন কমানো, দাঁত ভালো রাখতেও কালোজিরা খুবই উপকারী। বিশেষত ভুঁড়ির মেদ কমাতে টানা কয়েক মাস কালোজিরা সকালে উঠে মধুতে দিয়ে খেলে উপকার পেতে পারেন। দাঁতের যন্ত্রণায় কালোজিরার তেল দারুন উপকারী। কয়েক ফোঁটা কালোজিরার তেল আপনার দাঁতের স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো।

স্মৃতিশক্তি বৃদ্ধি ও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণেও উপকারী কালোজিরা। এক চা চামচ কালোজিরার তেলের সঙ্গে মধু মিশিয়ে খেলে তা ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে কাজে দেয়। এছাড়া কালোজিরার তেল খালিপেটে খেলে তা স্মৃতিশক্তির পক্ষেও খুব ভালো বলে মনে করা হয়।

পেটের সমস্যা দূর করে এবং হার্ট ভালো রাখে কালোজিরা। হজমের গণ্ডগোল, গ্যাস্ট্রিক, পেটফাঁপা, কৃমির মতো সমস্যা থেকে মুক্তি পেতে এটি খুবই উপকারী। এছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে কালোজিরা। কালোজিরার তেল হার্টের স্বাস্থ্যের পক্ষে ভালো। এটি আরথ্রাইটিস ও পেশীর ব্যথার সমস্যা থেকে দেয় মুক্তি। সকালের চায়ে কালোজিরা মিশিয়ে খেলে তা হৃদরোগের সমস্যা থেকে রাখে দূরে। 

চুল ভালো রাখতেও কালোজিরার তেল ব্যবহার করা হয়। বিশেষত চুল পড়ে যাওয়ার সমস্যা হলে কালোজিরার তেল দারুন উপকার করে থাকে। এছাড়া ত্বক ভালো রাখতে কালোজিরার তেল দারুন উপকার দেয়। তাই নানা রোগ থেকে রেহাই পেতে কালোজিরাকে করে ফেলুন নিত্যসঙ্গী।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এজে)