নোয়াখালীতে কৃষি জমিতে মাটি কাটায় অর্থদণ্ড

প্রকাশ | ৩০ মার্চ ২০২৩, ২২:৪৮

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার রসুলপুর ইউনিয়নে কৃষি জমি থেকে মাটি কাটার অপরাধে মোশারফ হোসেন দিদার নামে এক ব্যক্তিকে ৮০ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার বিকালে এ অভিযান পরিচালনা করেন বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়াসির আরাফাত। অভিযানে সহযোগিতা করে বেগমগঞ্জ মডেল থানা পুলিশ।

দণ্ডপ্রাপ্ত মোশারফ হোসেন দিদার (৩০) রফিকপুর গ্রামের কবির আহমদের ছেলে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়াসির আরাফাত বিষয়টি নিশ্চিত করে বলেন, দণ্ডপ্রাপ্ত মাটি ব্যবসায়ী ভেকু মেশিন ব্যবহার করে ফসলি জমি থেকে ১০/১৫ ফুট গভীর করে মাটি তুলে নিচ্ছে। মাটি কাটার ফলে পাশের জমিগুলোতে থাকা ধানের ব্যপক ক্ষতি হচ্ছে। এমন সংবাদে বিকালে অভিযান চালিয়ে মাটি ব্যবসায়ী মোশারফ হোসেন দিদারকে ভেকু মেশিনসহ আটক করা হয়। পরে বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইনে ৮০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ডের টাকা পরিশোধ করার পর আগামীতে এমন কাজ করবে না মর্মে তার কাছ থেকে মুছলেকা নিয়ে মেশিনসহ তাকে ছেড়ে দেওয়া হয়।

তিনি আরও বলেন, ফসলি জমির উপরিভাগের ছয় থেকে আট ইঞ্চির মধ্যে মাটির জৈব উপাদান থাকে। কিন্তু মাটি কাটার কারণে জমির জৈব উপাদান নষ্ট হয়ে যাচ্ছে। কৃষি জমি পরিণত হচ্ছে জলাশয়ে, কমে যাচ্ছে ফসলের উৎপাদন। আর এসব কিছুই পরিবেশেরও মারাত্মক ক্ষতি করছে। জমি, নদী, বনভূমি, পাহাড়, প্রাকৃতিক জলাশয় রক্ষায় আমাদের এ অভিযান অব্যহত থাকবে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এলএ)