কী হয় কলার গায়ে থাকা সুতার মতো আঁশ খেলে? জানলে অবাক হবেন

প্রকাশ | ৩১ মার্চ ২০২৩, ১০:০৩

ঢাকাটাইমস ডেস্ক

কলাকে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফল বললে মোটেই অত্যুক্তি হয় না। সব দেশেই কলা খাওয়ার চল আছে এবং সব দেশের কলার স্বাদই কমবেশি একই রকমের। এই কলা খাওয়ার সময়ে খোসা ছাড়ালেই দেখা যায়, তার গায়ে সরু সুতার মতো দেখতে তন্তু লেগে থাকে। এগুলো আসলে কী?

জানলে অবাক হবেন, এই তন্তু বা আঁশের একটি নামও আছে। এগুলোকে বলে ফ্লোয়েম বানডল। কিন্তু এগুলো খেলে কী হয়? এগুলো কলারই বা কোন কাজে লাগে? উত্তর হলো, এগুলো কলার পুষ্টি জোগানোর কাজে লাগে।

গাছ থেকে পুষ্টিগুণ এবং পানি কলার ভেতর পর্যন্ত নিয়ে যাওয়ার কাজ করে এই তন্তুগুলো। প্রতিটি কলা পুষ্টিগুণে সমৃদ্ধ হয়ে ওঠার পেছনে এগুলোর ভূমিকা অনেক। কিন্তু এগুলো মানুষের পেটে গেলে কী হয়?

এই প্রশ্নের উত্তর পেতে পুষ্টিবিদরা এই ফ্লোয়েম বানডলের গঠনের দিকে তাকাতে বলছেন। দেখা গেছে, এগুলোতে নানা ধরনের খনিজ এবং পুষ্টিগুণ ভর্তি থাকে। এতে যে ফাইবার থাকে, তা কলার মধ্যে যে ফাইবার থাকে, তার থেকে গুণেমানেও কিছুটা আলাদা এবং গুণমানের দিক থেকেও ভালো।

এবার আসা যাক, এগুলো পেটে গেলে কী হয়? বিজ্ঞানীরা বলছেন, এগুলো পেটে গেলে আসলে উপকারই হয়। আমরা কলা খাওয়ার সময়ে এগুলোকে ছাড়িয়ে ফেলে দিয়ে ভুল করি। বিস্বাদ বলেই এগুলোকে ফেলে দেওয়া হয়। কিন্তু আসলে কলার থেকেও এই তন্তুগুলো বেশি পুষ্টিগুণে সমৃদ্ধ।

ঠিক যেভাবে আপেলের খোসা পুষ্টিগুণে ঠাসা, ঠিক সেভাবেই কলার এই তন্তুগুলোও বহু উপকারী উপাদানে ঠাসা। ফলে এর পরের থেকে কলা খাওয়ার সময়ে এগুলো না ফেলে দিয়ে খেয়ে নিতেই পারেন। যেহেতু রোজার মাস চলছে, সারাদেশে কলাও খাওয়া হচ্ছে প্রচুর পরিমাণে।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজে)